সঠিক তথ্য সামনে আনতে বড় অ্যাকশন ED-র, NSDL-এ চিঠি, নজরে অভিষেক-রুজিরা-সুজয়কৃষ্ণ

বাংলা হান্ট ডেস্কঃ ফের চর্চায় অভিষেকের সংস্থা ‘লিপ্স অ্যান্ড বাউন্ডস’ (Leaps and Bounds)। কিছুদিন আগে এই নাম নিয়ে রীতিমতো তোলপাড় পড়ে গিয়েছিল রাজ্যে। শিক্ষক নিয়োগ দুর্নীতির (Recruitment Scam) সূত্র ধরে উঠে আসে এই সংস্থার নাম। চলতি বছরই শিক্ষক কেলেঙ্কারির অভিযোগে জেলবন্দি কালীঘাটের কাকু (Kalighater Kaku) একাধিক ঠিকানায় একযোগ হানা দিয়েছিল ইডি। সেই সময় গোয়েন্দারা পৌঁছে যায় লিপস অ্যান্ড বাউন্ডসের অফিসেও। জল গড়িয়েছিল বহুদূর।

   

ed 3

কোমর বেঁধে ময়দানে ইডি

মাঝে কিছুদিন বিরতির পর এবার ফের ‘লিপ্স অ্যান্ড বাউন্ডস’ এর ভূমিকা খতিয়ে দেখতে কোমর বেঁধে ময়দানে নামল কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট ওরফে ইডি (Enforcement Directorates)। এর আগেই এই সংস্থার সঙ্গে যুক্ত একাধিক কর্মীকে ডেকে পাঠায় গোয়েন্দারা। অফিসেও চলে তল্লাশি। এবার সংস্থার সাথে যুক্ত ব্যক্তিদের আয়-ব্যয়ের উত্‍স ও সম্পত্তির হিসাব জানতে বড় অ্যাকশন নিল ইডি।

নজরে অভিষেকের ৫-৬ হাজার পাতার নথি

প্রসঙ্গত, কিছুদিন আগেই নিয়োগ দুর্নীতি মামলার তদন্তে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কাছে তার সংস্থা ‘লিপ্স অ্যান্ড বাউন্ডস’ এর বেশ কিছু নথি চেয়ে পাঠায় ইডি। কিছুদিন আগেই সশরীরে ইডি দফতরে গিয়ে প্রায় সাড়ে ৫-৬ হাজার পাতার নথি জমাও দেন অভিষেক। এবার সেই সমস্ত নথিই খতিয়ে দেখা হচ্ছে।

আরও পড়ুন : রাজ্যে ফের ছুটির ঘোষণা! বন্ধ থাকবে অফিস-কাছারি, শিক্ষাপ্রতিষ্ঠান, কবে? দেখুন বিজ্ঞপ্তি

NSDL- এর অফিসে চিঠি

সূত্রের খবর, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের জমা দেওয়া নথি যাচাই করতে মুম্বইতে প্যান কার্ডে নিয়ামক সংস্থা ন্যাশনাল সিকিউরিটি ডিপোজিটরি লিমিটেড এনএসডিএল (NSDL)-এর অফিসে চিঠি দিয়েছে ইডি। লিপস অ্যান্ড বাউন্ডসের সঙ্গে যারা যুক্ত, বা যাদের নাম সামনে এসেছে, তাদের প্যান কার্ড এবার ইডির নজরে। সমস্ত কিছু যাচাই করবে ইডি।

abhishek ed7

জানা যাচ্ছে অভিষেক বন্দোপাধ্যায়, তার স্ত্রী রূজিরা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেকের সংস্থার কর্মী সুজয় কৃষ্ণ ভদ্রের ব্যক্তিগত প্যান কার্ড এবং ‘লিপ্স অ্যান্ড বাউন্ডস’ সংস্থার প্যান কার্ড সম্পর্কিত তথ্য খতিয়ে দেখতেই এনএসডিএল এর অফিসে চিঠি দিয়েছে ইডি। এই তিন জনের কোনও ডিম্যাট অ্যাকাউন্ট থাকলে সেই সমস্ত সকল তথ্যও সামনে আসবে।