আধার-ভোটার নয়, লাক্ষাদ্বীপ ভ্রমণে লাগবে এই বিশেষ নথি! কোথায় মিলবে? জানুন খুঁটিনাটি

বাংলা হান্ট ডেস্ক : সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় (Social Media) মলদ্বীপের (Maldives) লড়াই জমে উঠেছে। দেশের প্রধানমন্ত্রীর (Prime Minister) নিয়ে বিদ্রুপ  করেছেন মলদ্বীপের এক মন্ত্রী। এদিকে খচে আছে দেশবাসী। যদিও তাকে কথা শোনাতে পিছিয়ে থাকেননি দেশের মানুষ। একদিকে যেমন এই লড়াই বেঁধেছে তেমনই ওই দিকে ভ্রমণ পিপাসু কিছু মানুষ নিজেদের মলদ্বীপ ঘুরতে যাওয়ার কথা মাথা থেকে সরাতেই পারছেন না। তাই তারা মলদ্বীপের বুকিং ক্যানসেল করে ছুটেছেন  লাক্ষাদ্বীপের (Lakhadweep) দিকে। কিন্তু এত সহজে প্রবেশ করতে পারবেন না লাক্ষাদ্বীপে। কেন জানেন? আপনিও যদি ভ্ৰমন পিপাসু হয়ে থাকেন তাহলে, বিস্তারিত প্রতিবেদনটির উপর চোখ রাখুন।

   

এখন আর আধার কার্ড (Adhar Card) বা ভোটারকার্ড (Voter Card) দিয়ে লাক্ষাদ্বীপে প্রবেশ করা যাবে না। কিন্তু যদি আপনি সমুদ্র সৈকত (Sea Beach) এবং প্রাকৃতিক সৌন্দর্যকে (Nature Beauty) উপভোগ করতে চান, তাহলে আপনাকে এই বিশেষ বিষয়টি সম্পর্কে জানতে হবে। কারণ ভোটার আধার ব্যবহার করে লাক্ষাদ্বীপে প্রবেশ করা যাবে না। হ্যাঁ ঠিকই শুনছেন। চিন্তা করবেন না, এই বিষয়টি যতটা জটিল মনে হচ্ছে আসলে অতটাও জটিল কিন্তু নয়।

এই লাক্ষাদ্বীপে প্রবেশ করতে গেলে প্রত্যেকটি টুরিস্টদের (Tourist) প্রয়োজন পারমিটের (Permit)। এই পারমিট শুধু ভারতীয়দের জন্য নয় ওখানে আসা দেশ ও বিদেশের প্রত্যেকটি মানুষের জন্যই এটি গুরুত্বপূর্ণ। তাই প্ল্যান করার আগেই  জেনেনিন কী কী গুরুত্বপূর্ণ নথির প্রয়োজন?

আপনি পারমিটের জন্য দুটি উপায়ে আবেদন করতে পারবেন। প্রথম উপায়টি হল অনলাইনের (Online) মাধ্যমে আপনি আবেদন করতে পারবেন। প্রথমে আপনি ePermit পোর্টালে যান, ওখানে ক্লিক করার পর আপনি আপনার একটি অ্যাকাউন্ট তৈরি করুন। সেখানে আপনি আপনার পছন্দের দ্বীপ, ভ্রমণের তারিখ এবং প্রয়োজনীয় নথিগুলি আপলোড করুন। আপনার ঘুরতে যাওয়ার ১৫ দিন আগেই ইমেইলের মাধ্যমে আপনাকে পারমিট প্রদান করা হবে।

==

দ্বিতীয় উপায়টি হল অফলাইন (Offline) মাধ্যম। লাক্ষাদ্বীপের ওয়েবসাইটে গিয়ে আপনি আবেদনপত্রটি ডাউনলোড করুন। তারপর আবেদনপত্রটি পূরণ করুন। সেখানে আপনার প্রয়োজনীয় নথিগুলি যুক্ত করুন। তারপর কালেক্টর অফিসে গিয়ে জমা দিন। কিন্তু এই প্রক্রিয়াটি আপনাদের পারমিট আসতে অনেকটাই বেশি সময় নিতে পারে। তাই সেইমত পরিকল্পনাটি করুন।

প্রয়োজনীয় নথি গুলি হল, পাসপোর্ট সাইজ ফটো (Passport Size Photo), টিকিটের ফটোকপি (Tickit Photocopy), আধার কার্ডের ফটোকপি (Adhar Card Photocopy), ভোটার কার্ডের ফটোকপি (Voter Photocopy), এবং হোটেল বুকিংয়ের রসিদ (Receipt of Hotel Booking)।

সম্পর্কিত খবর