নজিরবিহীন উদাহরণ বোম্বে IIT-তে, শিক্ষা প্রতিষ্ঠানের উন্নতি সাধনে ৫৭ কোটি দান করল প্রাক্তনিরা

বাংলা হান্ট ডেস্ক : ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) বোম্বেতে (Bombay IIT) ছিল সিলভার জুবিলি পুনর্মিলন। ১৯৯৮ সালের একটি ব্যাচ, যাদেরকে নিয়ে ছিল এই সিলভার জুবিলীর পূর্ণমিলন এবং পাশাপাশি তাদের বার্ষিক রিইউনিয়ন উদযাপন করা হয়েছিল। এবছর এই প্রাক্তন ব্যাচ তাদের ইনস্টিটিউটের হাতে তুলে দিল ৫৭ কোটি টাকা। এর আগেও ১৯৭১ সালের ব্যাচ সুবর্ণ জয়ন্তী উদযাপনের জন্য ৪১ কোটি টাকা তুলে দিয়েছিল। তবে এবছর টাকার অঙ্কটা অন্য বছরের তুলনাই অনেকটাই বেশি।

   

এখান থেকে পাস আউট ছাত্রছাত্রীরা আজ দেশ বিদেশের বিভিন্ন নাম করা কোম্পানির উচ্চ স্থানে রয়েছে। তাতে IIT-বম্বের আবদান সেই সকল ছাত্রছাত্রিদের জন্য চির স্মরণীয়। তাদের মধ্যে কয়েকজন অন্যতম হলেন, শৈলেন্দ্র সিং, সাক্সেনা, এমডি পিক এক্সভি, অনুপম ব্যানার্জি, এমডি ভেক্টর ক্যাপিটাল, দিলীপ জর্জ-এআই রিসার্চ, মনু ভার্মা, সুন্দর আয়ার, সন্দীপ যোশী, শ্রীকান্ত শেঠীর মতো উল্লেখযোগ্য ২০০ টিরও বেশি প্রাক্তন ছাত্রছাত্রী।

২৪শে ডিসেম্বর, ২০২৩-এ IIT বোম্বে-তে রজত জয়ন্তী পুনর্মিলনের সাথে বার্ষিক রিইউনিয়ন দিবস উদযাপন করা হয়েছিল। তবে অন্য বারের তুলনায় এবারের অনুদান দেখে চমকে গেছেন সকলে। এই  বিপুল ফান্ড ২০০-র বেশি প্রাক্তনেরা কালেক্ট করে ইনস্টিটিউটের হাতে তুলে দিয়েছে। যাতে এই ফান্ড আইআইটি বোম্বে তাদের প্রয়োজনীয় কাজে সেটিকে ব্যবহার করতে পারে।

আরও পড়ুন : এবার পাবেন ৫ হাজার টাকা! রাজ্যের মধিলাদের জন্য ব্যাপক প্রকল্প পশ্চিমবঙ্গ সরকারের, এভাবে করুন আবেদন

iit bombay 1 1

এই টাকাটি আইআইটি বোম্বে প্রজেক্ট ‘এভারগ্রীন’, ‘ইকো ফ্রেন্ডলি হস্টেল’, ছাত্রছাত্রীদের কল্যাণের জন্য নানান প্রকল্প, এবং স্কলারশিপের জন্য ব্যবহার করবে। এদিকে আইআইটি বোম্বে চাইছে ২০৩০-এ  বিশ্বে ৫০টি বিশ্বাবিদ্যালয়ের মধ্যে র‍্যাঙ্ক করতে।

আরও পড়ুন : মাত্র ৭০০ টাকায় একটা আস্ত মাহিন্দ্রা থার! বছর শেষে আনন্দ মাহিন্দ্রার পোস্টে নয়া চমক

8ff6003c0c

এই ছাত্রছাত্রীরা আজ যে স্থানে রয়েছে তাতে আইআইটি বোম্বের ভূমিকা অন্যতম।  এই কথা বলা বাহুল্য ছাত্রছাত্রীরা তাদের ফেলে আসা ইনস্টিটিউটকে ভুলে যায়নি। তাই ছাত্র দিবসের অনুষ্ঠানে ৫৭ কোটি টাকা তুলে দিয়েছে শিক্ষা প্রতিষ্ঠানকে। এই বিরাট অংকের টাকা এবং তাদের অনুদান ভুলে গেলে চলবে না।

সম্পর্কিত খবর