এবার পাবেন ৫ হাজার টাকা! রাজ্যের মধিলাদের জন্য ব্যাপক প্রকল্প পশ্চিমবঙ্গ সরকারের, এভাবে করুন আবেদন

বাংলা হান্ট প্রকল্প : রাজ্যে মহিলাদের অর্থনৈতিক উন্নতির জন্য রাজ্য সরকারের (Government Of West Bengal) পক্ষ থেকে অনেকগুলো প্রকল্প শুরু করা হয়েছে। যেমন ‘কন্যাশ্রী’ (Kanyashree), ‘রূপশ্রী’ (Ruposhree) এর মতো প্রকল্প তো রয়েইছে। তবে এবারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamta Banerjee) হাত ধরে শুরু হতে চলেছে ‘Jago Prakalpa’ (Jago Prakalpa)। এই প্রকল্প শুরু করার উদ্দেশ্য হল যাতে মহিলারা নিজের পায়ে সাবলম্বী হয়। কারণ সমাজ তখনই এগোবে যখন মহিলা ও পুরুষ দুজনেই আর্থিকভাবে প্রতিষ্ঠিত হবে।

   

মহিলারা আর বাড়িতে বসে শুধু সংসারের কাজ করতে চান না। তারা বাইরেও বেরোতে চান এবং নিজের পায়ে দাঁড়াতে চান। তাই মমতা বন্দোপধ্যায় নিজেই এই প্রকল্পের নাম দিয়েছেন। রাজ্যে প্রায় ১০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠী রয়েছে। তাদের প্রত্যেককে ৫ লক্ষ টাকার পর্যন্ত সহায়তা দিবে সরকার। এই প্রকল্পে মহিলারা ৫০০০ টাকা করে পাবেন। কোন মহিলারা এই প্রকল্পের সুবিধা পাবেন? তাদের যোগ্যতা কি হওয়া উচিত?

এই প্রকল্পটির নাম জাগো প্রকল্প। রাজ্যের আর্থিক দিক দিয়ে পিছিয়ে পড়া মহিলাদের জন্য এই প্রকল্প শুরু করা হয়েছে। এই প্রকল্পটির জন্য ৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে মমতা সরকার। প্রতিটি মহিলা ৫০০০ টাকা করে পাবেন। এর সাথে স্মার্ট কার্ডের সুবিধাও দেওয়া হবে। তার সাথে ২ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য বীমা দেওয়া হবে বলে জানিয়েছে সরকার।

আরও পড়ুন : মাত্র ৭০০ টাকায় একটা আস্ত মাহিন্দ্রা থার! বছর শেষে আনন্দ মাহিন্দ্রার পোস্টে নয়া চমক

এই প্রকল্পটিতে আবেদন তারাই করতে পারবেন যারা পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হবেন, স্বনির্ভর গোষ্ঠীর সদস্য হতে হবে, এছাড়া এই গোষ্ঠীটি এক বছর পুরোনো দল হতে হবে, এই গোষ্ঠীর লোন নেওয়ার রেকর্ড থাকতে হবে এবং ১৮ বছরের বেশি বয়স হতে হবে। এছাড়া জাগো প্রকল্পে আবেদন করার জন্য SHG গোষ্ঠীর সদস্য হতে হবে এবং এই ব্যাংকার বই ৬ মাস পুরোনো হতে হবে। এই খাতায় মূলত ৫০০০ টাকা রাখা বরাদ্দ।

আরও পড়ুন : ধোপে টিকবে না জোট! এখনই লোকসভা ভোট হলে বাংলায় এতগুলি আসন পাবে BJP, চাপে তৃণমূল

আপনি যদি অনলাইনে আবেদন করতে চান তাহলে, shgsewb.gov.in ওয়েবসাইটে গিয়ে রেজিস্টার করতে হবে। তারপর আপনার ফোন যে OTP আসবে সেটা দিয়ে সমস্ত তথ্য দিতে হবে। এছাড়া এর থেকেও সহজ উপায় এই ৭৭৭৩০০৩০০৩ নম্বরে মিসড কল দিলে, জাগো প্রকল্প কেন্দ্র থেকে আপনাকে কল করে নিবে, সেটার মাধ্যমে আপনি আপনার সমস্ত তথ্য জমা করতে পারবেন।