ধোপে টিকবে না জোট! এখনই লোকসভা ভোট হলে বাংলায় এতগুলি আসন পাবে BJP, চাপে তৃণমূল

বাংলা হান্ট ডেস্ক : শিয়রে লোকসভা নির্বাচন (Lok Sabha Election)। এর আগে ২০২১ সালে বিধানসভা নির্বাচনে লজ্জাজনক হার থেকে শিক্ষা নিয়ে নয়া পন্থা অবলম্বন করছে বিজেপি (Bhartiya Janta Party)। একদিকে তৃণমূল যেখানে প্রশান্ত কিশোরের (পিকে) সংস্থা আইপ্যাক-র সাহায্য নিচ্ছে অন্যদিকে বিজেপিও রাজ্যে প্রথম বার বড় আকারে বেসরকারি সংস্থার সাহায্য নিচ্ছে। এমতাবস্থায় কী বলছে সমীক্ষা? কার ঝুলিতে যাবে কত আসন?

   

সমীক্ষা বলছে মোট ৪৪ শতাংশ ভোট পেতে পারে তৃণমূল। অন্যদিকে বাম ও কংগ্রেস হাত মেলালে সেদিকে যাবে ৭ শতাংশ ভোট। ওদিকে বিজেপির ঝুলিতে ভোট যাবে প্রায় ৩৯ শতাংশ। তবে কংগ্রেস এবং তৃণমূল যদি জোট বাঁধে সেক্ষেত্রে তাদের সম্মিলিত ভোট ৫০ শতাংশের কাছাকাছি পৌঁছে যেতে পারে। এখন দেখা যাক কার ঝুলিতে যাবে কত আসন?

সাম্প্রতিক একটি সমীক্ষায় দেখা যাচ্ছে, আসন্ন লোকসভা নির্বাচনে বাংলার ৪২টি আসনের মধ্যে তৃণমূলের দখলে থাকবে প্রায় ২৩টি আসন। ওদিকে বিজেপির ঝুলিতে যাবে ১৬ থেকে ১৮টি আসন। তবে বাম-কংগ্রেস জোটের ভাগ্যে আদৌ কোনও শিকে ছিঁড়বে কি না তা এখনও বিচারাধীন। সমীক্ষা বলছে, খুব বেশি হলে ০ থেকে ২ টি আসনের সম্ভাবনা থাকলেও থাকতে পারে।

আরও পড়ুন : বঙ্গে ভোটে জিততে নয়া চাল বিজেপির! তৃণমূলের পথে হেঁটেই ঘুঁটি সাজাল পদ্মশিবির

ভোট পূর্বে বিভিন্ন সংস্থা দ্বারা চালানো সমীক্ষায় যে তথ্য উঠে আসছে তাতে বোঝা যাচ্ছে, পশ্চিমবঙ্গে ৩৬ শতাংশ মানুষ জানান, তারা মোদীর কাজে খুবই সন্তুষ্ট। অন্যদিকে ৩৭ শতাংশ মানুষ জানাচ্ছেন তারা মোদীর থেকে আরও বেশি কিছু আশা করেছিলেন। এখন প্রশ্ন হল, বাংলার মানুষ প্রধানমন্ত্রী হিসেবে কাকে দেখতে চায়?

আরও পড়ুন : বড়দিনে বড় দুর্ঘটনা, ফের দুর্ঘটনার কবলে ‘ভারতীয় রেল’, লাইনচ্যুত আজমেঢ়-শিয়ালদহ এক্সপ্রেস

সমীক্ষায় জিজ্ঞেস করা হয়েছিল আসন্ন লোকসভা ভোটে প্রধানমন্ত্রী হিসেবে কাকে দেখতে চায় মানুষ? এই প্রশ্নের উত্তরে বাংলার ৬০ শতাংশ মানুষ জানিয়েছেন, তারা ফের একবার নরেন্দ্র মোদীকেই দেশের প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান। ওদিকে মাত্র ৩৫ শতাংশ মানুষ জানিয়েছেন, তারা রাহুল গান্ধীকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান। ২ শতাংশ মানুষ মানুষ জানিয়েছেন, তারা এই দুজনের কাউকেই চাননা এবং ৩ শতাংশ মানুষ জানিয়েছেন তারা উত্তর দিতে ইচ্ছুক নন।

আরও পড়ুন : দীর্ঘ কেরিয়ারে এই প্রথম, ভরা মঞ্চে কেঁদে ভাসালেন ‘শ্রেয়া’! কারণ জানলে চমকে উঠবেন

এই একই সমীক্ষা চালানো হয়েছিল গোটা দেশে। দেশের ৩০ শতাংশ মানুষ জানিয়েছেন তারা মোদীর কাজে ততটাও সন্তুষ্ট নন। ওদিকে ২১ শতাংশ মানুষের মতে মোদী দেশের জন্য তেমন কোনও ভালো কাজ করেননি‌। তবে প্রধানমন্ত্রী হিসেবে মোদী বা রাহুলের মধ্যে একজনকে বেছে নেওয়ার কথা বললে ৫৯ শতাংশ মানুষই নরেন্দ্র মোদীর নাম নিয়েছেন। সেখানে রাহুলের পক্ষে রায় দিয়েছেন মাত্র ৩২ শতাংশ মানুষ।

সম্পর্কিত খবর