২৩ বছর ছিলেন তৃণমূলে! মোট কত টাকার মালিক তাপস রায় ও তার স্ত্রী? অঙ্কটা চমকে দেবে

বাংলা হান্ট ডেস্কঃ অনেকদিন ধরেই জল্পনা-কল্পনা চলছিল। অবশেষে সোমবার সকালে তৃণমূল ছাড়লেন বরানগরের বিধায়ক তাপস রায় (Tapas Roy)। লোকসভা ভোটের আগে ছেড়েছেন বিধায়ক পদও। এরপর থেকেই শুরু হয়েছে তাঁর বিজেপিতে (BJP) যোগদানের জল্পনা। আসন্ন লোকসভা ভোটে তাঁকে বিজেপির প্রার্থী করা হবেও বলে কানাঘুষো শোনা যাচ্ছে।

তৃণমূল (TMC) ছাড়ার পর দলের বিরুদ্ধে একরাশ ক্ষোভ উগড়ে দিয়েছেন তিনি। সন্দেশখালির ঘটনা থেকে শুরু করে দুর্নীতি, সব কিছু নিয়েই মুখ খোলেন তিনি। তাপস যে রাজ্যের শাসক দলের সঙ্গে প্রায় ২৩ বছরের সম্পর্ক এভাবে ছিন্ন করবেন তা অনেকেই ভাবতে পারেননি। দু’দশকেরও বেশি সময় তৃণমূলের (Trinamool Congress) সঙ্গে থাকা তাপসকে নিয়ে আচমকাই সাধারণ মানুষের মধ্যে কৌতূহল বৃদ্ধি পেয়েছে। তাঁর শিক্ষাগত যোগ্যতা, সম্পত্তির পরিমাণ (Tapas Roy Net Worth) নিয়ে শুরু হয়েছে চর্চা-আলোচনা।

সদ্য তৃণমূল-ত্যাগী এই বিধায়ক ১৯৮২ সালে বিএসসি পাশ করেন। কলকাতার সেন্ট পল কলেজের ছাত্র ছিলেন তিনি। বিএসসি পাশের পর আইন নিয়ে পড়াশোনা শুরু। ১৯৮৬ সালে সুরেন্দ্রনাথ ল কলেজ থেকে আইন নিয়ে স্নাতক পাশ করেন। মেধাবী ছাত্র হওয়ার পাশাপাশি বঙ্গ রাজনীতিরও পরিচিত মুখ তাপস।

তাপস রায়ের বার্ষিক আয় এবং সম্পত্তির পরিমাণ (Net Worth) সম্বন্ধে ২০২১ সালে নির্বাচন কমিশনকে দেওয়া হলফনামা থেকে বেশ কিছু তথ্য পাওয়া যায়। ২০১৯-২০ অর্থবর্ষে তাঁর বাৎসরিক আয়ের পরিমাণ ছিল ৪,৯১,৮৬০ টাকা। অন্যদিকে সেই বছর তাঁর স্ত্রী শুভ্রা রায়ের উপার্জন ছিল ১১,৪৩,০৬০ টাকা। একুশের ভোটের সময় তাপস রায়ের সেভিংস অ্যাকাউন্টে ছিল ৬,৯৩,৯৩৬ টাকা। এছাড়া ২৩,২০,৫৫৯ টাকার ফিক্সড ডিপোজিট এবং পিপিএফ অ্যাকাউন্টে ১৪,৫৪,৪৮৬ টাকা ছিল। সেই সঙ্গেই তাঁর নামে ৬০ গ্রাম সোনা ছিল বলেও জানিয়েছিলেন। সেই সময় তার বাজারদর ছিল ২,৮২,০০০ টাকা।

আরও পড়ুনঃ পুলিশের বিরুদ্ধে বড় অভিযোগ! CBI তদন্তের আর্জি নিয়ে প্রধান বিচারপতির দ্বারস্থ ED

tapas roy net worth

অন্যদিকে তাপস রায়ের স্ত্রী শুভ্রা রায়ের সেভিংস অ্যাকাউন্টে ছিল ২,৪৮,৫৬৩ টাকা। ৮৫,৩৫,৮৯৩ টাকার এফডি, ২৩,৬৩,৪৭৪ টাকার পিপিএফ এবং ১৯,২৩৩ টাকার এসবি পিও ছিল। এছাড়া তাঁর নামে ২২০ গ্রাম সোনার গয়না ছিল বলেও জানানো হয়েছিল। তখন দাঁড়িয়ে যার বাজার দর ছিল ১০,৩৪,০০০ টাকা। এর পাশাপাশি আরও নানান ক্ষেত্রে বিনিয়োগ ছিল। সব মিলিয়ে, তাপস রায়ের মোট সম্পত্তির পরিমাণ ছিল ৬৭,৯১,৪৮১ টাকা। অন্যদিকে তাঁর স্ত্রী শুভ্রা রায়ের সম্পত্তির পরিমাণ ছিল ১,৫০,২৩,৬৬৩ টাকা।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরের পর সাংবাদিকতা শুরু। বিগত প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর