fbpx
আন্তর্জাতিকটাইমলাইনভারত

চীনকে বাদ দিয়ে তৈরি হচ্ছে D10 গ্রুপ, থাকবে ১০ টি লোকতান্ত্রিক দেশ

বাংলাহান্ট ডেস্কঃ চীনের (China) বিরুদ্ধে একত্রিত হয়ে গঠিত হতে চলেছে বিশ্বের ১০ টি শক্তিশালী দেশের ‘D10 গ্রুপ’ (D10 Group)। এই সংগঠনের ফলে লাভবান হতে পারে ভারত (Inida)। চীন থেকে বিভিন্ন দেশ তাঁদের কোম্পানী সরিয়ে নিয়ে ভারতে আনতে চলেছে। আর এই বিষয়ের উপর ভিত্তি করেই, সংকটে রয়েছে চীন সরকার।

D10 Group
ইউরোপীয় দেশগুলো থেকে আমেরিকাকে একটি শক্তিশালী দেশের সংগঠন তৈরি করেত বলা হয়েছিল। আমেরিকা এবং ব্রিটেন মিলিতভাবে এই তালিকা প্রস্তুত করেছে। এই সংগঠন সম্পূর্ণরূপে লোকতান্ত্রিক দেশ হওয়ায় পুরোপুরি চীন বিরোধী।

এশিয়া থেকে থাকছে শুধু ভারত
শক্তিশালী ইউরোপীয় দেশের দ্বারা গঠিত এই সংগঠনে এশিয়া থেকে শুধুমাত্র ভারত থাকছে। এইসমস্ত দেশ তাঁদের ব্যবসা বাণিজ্য চীন থেকে সরিয়ে ভারতে নিয়ে গিয়ে ভারতের কাছাকাছি আসতে চাইছে। এইভাবে তারা ভারতের বন্ধু দেশে পরিণত হতে চাইছে।

লাভবান হতে পারে ভারত
ইউরোপীয় দেশগুলোতে, বিভিন্ন বিধি নিষেধের কারণে ম্যানুফেকচারিং পদ্ধতি একদমই সহজ বিষয় নয় এবং তাঁর উপর  শ্রমিকদের পারিশ্রমিক অনেক বেশি পরিমাণেও দিতে হয়। কিন্তু ভারতে এই অসুবিধাগুলো না থাকার দরুণ তারা ভারতের সঙ্গে ব্যবসা করতে উৎসাহী হচ্ছে। এই ১০ গণতান্ত্রিক দেশ অর্থাৎ ‘D10 গ্রুপ’ নিজেদের মধ্যে ব্যবসা বাণিজ্যের কাজ বেশি পরিমাণে জারী রাখতে চাইছে। যে কারণে ভারতের লাভবান হওয়ার সম্ভাবনা বেশি থাকছে।

ইউরোপীয় দেশগুলোর শক্তিশালী টেকনোলোজি আদানপ্রদানের মধ্যে এই সমস্ত দেশ মধ্যস্থ কোম্পানীরা নিজেদের মধ্যে মিলিতভাবে অস্ত্রশস্ত্র এবং বিভিন্ন জিনিসের আদানপ্রদান করবে। যার ফলে বেশি পরিমাণে উচ্চমানের দ্রব্য প্রস্তুত করে, সমগ্র বিশ্বে ছড়িয়ে দিতে পারবে। এবং এই সমস্ত দেশ ভারতকে বিশ্বাসের নজরেও দেখবে।

গঠিত হবে বছরের শেষে
বিশ্বের টপ ১০ দেশের মধ্যে ভারত চলে আসায়, আশে পাশের দেশের কাছে ভারতের মান আরও উন্নত হয়ে যাবে। যার ফলে চীন অনেক ক্ষতিগ্রস্থ হবে। বর্তমান এই সংগঠনে ভারতের প্রবেশের দিকে তাকিয়ে রয়েছে গোটা বিশ্ব। বছরের শেষের  দিকে G7 দেশের সংগঠনের থেকেও শক্তিশালী এই সংগঠন গঠিত হওয়ার লক্ষে অবতীর্ণ রয়েছে।

Back to top button
Close
Close