এক্সট্রা পাবেন ৮ হাজার! রাজ্য সরকার DA দিতেই কপাল খুলবে এই কর্মচারীদের, দেখুন সহজ হিসেব

বাংলাহান্ট ডেস্ক : রাজ্য সরকারি কর্মচারীদের একাংশ দীর্ঘদিন ধরে কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। এই আবহে গত ২১শে ডিসেম্বর পার্ক স্ট্রিটে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৪ শতাংশ মহার্ঘভাতা ঘোষণা করেন। আগামী ১লা জানুয়ারি ২০২৪ থেকে এই বর্ধিত মহার্ঘভাতা কার্যকর হবে।

   

যদিও রাজ্য সরকারের এই ৪ শতাংশ মহার্ঘভাতাতে খুশি নন অধিকাংশ কর্মচারী। কর্মচারীদের দাবি কেন্দ্রীয় হারে বকেয়া মহার্ঘ ভাতা দ্রুত মেটাতে হবে।এই আবহে আবার অনেকের মনে প্রশ্ন চার শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির পর অতিরিক্ত কত টাকা বেতন ঢুকবে কর্মচারীদের অ্যাকাউন্টে? কর্মচারীদের বেসিক পে’র উপর নির্ভর করে মহার্ঘ ভাতা বৃদ্ধি হবে। 

আরোও পড়ুন : ঐতিহ্যবাহী পৌষমেলায় এ যেন এক অনন্য নজির! ইতিহাসে এই প্রথমবার উদ্বোধন মুখ্যমন্ত্রীর হাতে…

যেমন ধরা যাক রাজ্য সরকারি গ্রুপ ডি কর্মীদের ন্যূনতম বেতন ১৭ হাজার টাকা। এই ১৭ হাজার টাকার উপর ৪ শতাংশ বর্ধিত ডিএ কার্যকর হবে। আবার দীর্ঘদিন ধরে কাজ করার সুবাদে অনেক গ্রুপ ডি কর্মীর বেসিক বেতন ৩০ হাজার টাকা। সেক্ষেত্রে বলাই যায় কর্মচারীদের ৭০০ টাকা থেকে ১৫০০ টাকা পর্যন্ত বৃদ্ধি পাবে বেতন।

আরোও পড়ুন : আস্ত লাক্সারি বাস চুরি! হুলস্থূল কাণ্ড নবদ্বীপে, জ্যামে আটকা পড়তেই মাথায় হাত চোরের

বিডিও-দের বেসিক বেতন শুরু হয় ৫৬ হাজার টাকা থেকে। চার শতাংশ মহার্ঘভাতা বৃদ্ধির পর এই কর্মচারীদের অ্যাকাউন্টে ঢুকতে পারে অতিরিক্ত ২২৪৪ টাকা মতো। রাজ্যের বিসিএস ক্যাডারের কর্মীদের বেসিক বেতন দু লক্ষ টাকা মতো। সেক্ষেত্রে এই কর্মচারীদের বেতন প্রায় আট হাজার টাকা মতো বৃদ্ধি পেতে চলেছে প্রতিমাসে।

da mamata h

আবার লোয়ার ডিভিশনের ক্লার্কদের বেসিক বেতন ২৩ হাজার টাকা মতো। এই কর্মচারীদের প্রতি মাসে ৯২০ টাকা মতো অতিরিক্ত বেতন ঢুকতে চলেছে অ্যাকাউন্টে। ২৯ হাজার টাকা থেকে ৩২ হাজার টাকা বেসিক বেতন এক্সটেনশন অফিসারদের। মহার্ঘ ভাতা বৃদ্ধির পর জানুয়ারি মাস থেকে এই কর্মচারীরা অতিরিক্ত ১২৮০ টাকা বেতন পেতে চলেছেন।