টাইমলাইনভারত

পিতা-পুত্রের হাতের ছোঁয়ায় প্রাণ ফিরে পেল বাতিল যন্ত্রাংশ, তৈরি হল প্রধানমন্ত্রীর নজর কাড়া মূর্তি

বাংলা হান্ট ডেস্কঃ সম্পূর্ণ বাতিল যন্ত্রাংশ দিয়ে তৈরি হলো প্রধানমন্ত্রীর মর্মর মূর্তি। ঘটনাটি ঘটেছে অন্ধপ্রদেশের গুন্টুরের তেনালি এলাকায়। সম্পূর্ণ যন্ত্রাংশ দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি মূর্তি তৈরির পরিকল্পনা করেন এলাকারই এক পিতা পুত্র। প্রায় দু মাস ধরে ১০ থেকে ১৫ জন শিল্পীর অক্লান্ত চেষ্টায় অবশেষে নির্মাণ সম্পন্ন হয়েছে ১৪ ফুট দীর্ঘ মূর্তিটির।

বাতিল যন্ত্রাংশ সাধারণত ফেলে দিই আমরা, তবে সেই যন্ত্রাংশকে এবার সুন্দর ভাবে কাজে লাগালেন পিতা-পুত্রের এই জুটি। যদিও এই ঘটনা প্রথমবার নয় বাতিল যন্ত্রাংশ দিয়ে এ ধরনের নানা শিল্পকর্ম আগেও তৈরি হয়েছে। এটাই কার্যত বার্তা দেয়, একজনের কাছে যা ফেলে দেওয়ার জিনিস অন্যজনের কাছে তা সম্পদ। এএনআই সূত্রে জানা গিয়েছে স্ক্র‍্যাপ দিয়ে তৈরি এই মূর্তিটি বসানো হবে ব্যাঙ্গালুরুতে।

এই মূর্তি তৈরির নেপথ্যে থাকা ভেঙ্কটেশ্বর রাও জানান, তিনি তার ছেলে এবং প্রায় ১০-১৫ জন শিল্পীর মিলে গত দুমাস অক্লান্ত পরিশ্রম চালিয়েছেন এই মূর্তি নির্মাণের জন্য। মূর্তি তৈরিতে প্রায় দুই টন স্ক্র্যাপ লেগেছে। যার মধ্যে গিয়ার, চাকা, ওয়াশার, বোল্ট এবং নাট ব্যবহার করা হয়েছে।

ভেঙ্কটেশ্বরের পুত্র রবি জানান, সাধারণত ব্রোঞ্জের মূর্তির মত যন্ত্রাংশ দিয়ে তৈরি মূর্তি ততখানি নিখুঁত হয় না। কারণ এক্ষেত্রে মূর্তির মুখ ফুটিয়ে তোলা অত্যন্ত কঠিন। তিনি আরও বলেন এর আগে মহাত্মা গান্ধীর মূর্তি দিয়ে যাত্রা শুরু করেছিলেন তারা। প্রধানমন্ত্রী মোদির মূর্তি তৈরি তাদের দ্বিতীয় প্রচেষ্টা।

 

Related Articles

Back to top button