৩ বছর পর নিজের প্রতিশ্রুতি পূরণ করলেন অর্থমন্ত্রী! নিলেন এই ঐতিহাসিক সিদ্ধান্ত

   

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি গুরুত্বপূর্ণ খবর সামনে এসেছে। মূলত, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) এবার দেশবাসীকে বড়সড় উপহার দিয়েছেন। এমতাবস্থায়, আপনিও যদি ভারতে ব্যবসা করেন এবং আপনার একটি কোম্পানি থাকে, সেক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের এই বড় সিদ্ধান্ত আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

মূলত, সীতারামন জানিয়েছেন যে, ভারতীয় কোম্পানিগুলি এখন সরাসরি বিদেশি স্টক এক্সচেঞ্জের পাশাপাশি আহমেদাবাদে অবস্থিত ইন্টারন্যাশনাল ফাইনান্সিয়াল সার্ভিসেস সেন্টারে (International Financial Services Centre, IFSC) তালিকাভুক্ত হতে পারে।

কোভিড প্যাকেজের সময়ে এই ঘোষণাটি করা হয়েছিল: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, সরকার কোভিড ত্রাণ প্যাকেজের সময়ে এই বিষয়ে ঘোষণা করেছিল। যা তিন বছর পরে অনুমোদন পেয়েছে। এর মাধ্যমে দেশীয় কোম্পানিগুলিকে তাদের শেয়ার বিদেশের বিভিন্ন স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত করে তহবিল সংগ্রহে সহায়তা করা হবে। এদিকে, মহামারী চলাকালীন ঘোষিত নগদ প্যাকেজের অধীনে এই বিষয়ে একটি প্রস্তাব প্রথম ২০২০ সালের মে মাসে আনা হয়েছিল।

অত্যন্ত খুশি সীতারামন: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই প্রসঙ্গে জানিয়েছেন যে, “দেশীয় সংস্থাগুলি এখন সরাসরি বিদেশে সিকিউরিটি তালিকাভুক্ত করতে পারে। আমি ঘোষণা করতে পেরে আনন্দিত যে, সরকার IFSC এক্সচেঞ্জে তালিকাভুক্ত এবং তালিকাভুক্ত নেই এমন কোম্পানিগুলির ক্ষেত্রে সরাসরি লিস্টিংয়ের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।”

একটি বড় পদক্ষেপ হিসেবে প্রমাণিত হবে: পাশাপাশি, তিনি আরও জানান যে, এটি একটি বড় পদক্ষেপ এবং এর ফলে ভারতীয় সংস্থাগুলি আরও ভালো ভ্যালুয়েশনের সুবিধা এবং বিশ্বব্যাপী পুঁজির ক্ষেত্রে অ্যাক্সেস পাবে। উল্লেখ্য যে, কর্পোরেট বন্ড মার্কেটকে শক্তিশালী করার ক্ষেত্রে সাহায্য করার লক্ষ্যে এএমসি রেপো সেটেলমেন্ট এবং কর্পোরেট ডেট মার্কেট ডেভেলপমেন্ট ফান্ডের উদ্বোধন উপলক্ষ্যে একটি অনুষ্ঠানে তিনি এই বিষয়ে বক্তব্য রাখেন।

 Finance Minister fulfilled his promise after 3 years

এছাড়াও, অর্থমন্ত্রী একটি নিয়ন্ত্রক প্রভাব মূল্যায়নের জন্যও আহ্বান জানান। যাতে নিয়ন্ত্রিত সংস্থা এবং বাজার তাদের সিদ্ধান্তের পরিণতিগুলি আরও ভালোভাবে বুঝতে পারে। সীতারামন জানান, সরকার শহরগুলিকে তাদের ক্রেডিট রেটিং উন্নত করতে উৎসাহিত করছে, যাতে তারা তাদের বন্ডের জন্য আরও ভালো দাম পেতে পারে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর