টাইমলাইনভারতআন্তর্জাতিক

অন্যন্য নজির! মার্কিন আদালতে প্রথমবার স্থান পেলেন ভারতীয় বংশোদ্ভূত মহিলা বিচারক

বাংলা হান্ট ডেস্কঃ ডোনাল্ড ট্রাম্পকে নির্বাচনে হারিয়ে জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পরেই, প্রথমবার মার্কিন যুক্তরাষ্ট্রের উপরাষ্ট্রপতি পদ লাভ করেন ভারতীয় বংশোদ্ভূত কমলা দেবী হ্যারিস। বাইডেন আগেই জানিয়েছিলেন, দেশব্যাপী বৈচিত্র্যকে সংহত রাখতে সর্বদা বড় ভূমিকা পালন করবে মার্কিন যুক্তরাষ্ট্র। কারণ বৈচিত্র্যই একটি দেশের সম্পদ। সেই সূত্র ধরেই, এবার ফের একটি গুরুত্বপূর্ণ পদে আসীন হলেন আরেক ভারতীয় বংশোদ্ভূত কৃতি সরলা বিদ্যা নাগালা। বুধবার কানেক্টিকাট জেলা আদালতের বিচারপতি হিসেবে তার নাম প্রস্তাব করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউস তরফে জারি একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, “দেশীয় আদালতও সেই বৈচিত্রকে রক্ষা করতে বদ্ধপরিকর, যা ব্যাক্তিগত এবং পেশাগত দুই ক্ষেত্রেই এই দেশের সবচেয়ে বড় সম্পদ।” আর সেই কারনেই কমলা হ্যারিসের পর এবার ফের একটি গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদে স্থান পেলেন একজন ভারতীয় বংশোদ্ভূত মহিলা।

২০১২ সালে প্রথম মার্কিন অ্যাটর্নি অফিসে অ্যাসিস্ট্যান্ট অ্যাটর্নি হিসেবে যোগদান করেন সরলা। তারপর থেকে প্রায় নয় বছর ধরে দেশের সেবায় নিযুক্ত ছিলেন তিনি। ২০১৬ সালে প্রথমবার ডেপুটি চীফ হিসেবে নিযুক্ত হন সরলা বিদ্যা নাগালা। আপাতত তিনি মার্কিন অ্যাটর্নি অফিসে মেজর ক্রাইমস শাখার ডেপুটি চিফ পদে রয়েছেন। এখন সেনেট হাউস সহমত হলে দক্ষিণ এশীয় বংশোদ্ভূত প্রথম মহিলা হিসেবে মার্কিন আদালতে বিচারকের দায়িত্ব পালন করবেন তিনি।

হোয়াইট হাউস সুত্রে জানা গিয়েছে, এর আগে অনেক সরকারি প্রোজেক্টেই নিজের অসাধারণ নেতৃত্বের দক্ষতায় সফলতা অর্জন করেছেন তিনি। ২০০৯ থেকে ২০১২ সাল অবধি ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোতে অ্যাসোসিয়েট হিসেবে একাধিক সরকারি প্রোজেক্টে যুক্ত ছিলেন তিনি। এই কারনে প্রায় ১৩ বছরের কাজের অভিজ্ঞতা রয়েছে তার। ২০০৮ সালে ইউসি বার্কলে স্কুল অব ল থেকে আইনশাস্ত্রে ডিগ্রী অর্জন করেছিলেন সরলা। ইতিমধ্যেই তাকে শুভেচ্ছা জ্ঞাপন করেছে এশিয়া পেসিফিক আমেরিকান বার অ্যাসোসিয়েশনও। হোয়াইট হাউসের আশা আগের মতই এই কাজেও একইভাবে সাফল্য অর্জন করবেন সরলা।

Related Articles

Back to top button