অমিত শাহ শহর ছাড়ার আগেই পত্রবোমা মমতার! কীসের জন্য হুঁশিয়ারি দিলেন স্বরাষ্ট্রমন্ত্রীকে ?

বাংলাহান্ট ডেস্ক : কলকাতায় পা রেখেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ঠিক যে মুহূর্তে সভাস্থল থেকে অনুপ্রবেশ, আইনশৃঙ্খলা নিয়ে রাজ্য সরকারকে তুলোধোনা করছিলেন ঠিক সেই সময়েই মুখ্যমন্ত্রীর পক্ষ থেকে শাহীদপ্তরে পাঠানো হল এক পত্রবোমা। অমিত শাহের সফরের মাঝেই মুখ্যমন্ত্রীর বক্তব্য ঘিরে রীতিমতো তোলপাড় শুরু হয়েছে বঙ্গ রাজনীতিতে।

   

দণ্ডবিধি সংশোধন আইন:

ভারতীয় দণ্ডবিধি সংশোধন করতে সংসদে যে তিনটি নতুন আইন আনার চেষ্টা করছে কেন্দ্র, সেই বিল নিয়েও এবার সরাসরি কেন্দ্রকে প্রশ্নবাণে বিদ্ধ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী অবশ্য আগেই আপত্তি জানিয়েছিলেন এই তিনটি বিল নিয়ে। মুখ্যমন্ত্রীর কথায়, লোকসভা ভোটের আগে তাড়াহুড়ো না করে পরে বিলটি নিয়ে সব পক্ষের সঙ্গে আলোচনা করে এগোনো উচিত।

 আরোও পড়ুন : শচীনের পর এবার বিরাট! কোহলির নামেও আছে রেল স্টেশন, দেখতে পাবেন এই রাজ্যে গেলেই

মুখ্যমন্ত্রী যা বললেন :

মমতার বক্তব্য, “এই তিন বিল ভারতের সামগ্রিক নীতির উপর শুধু প্রভাব ফেলবে, তাই নয়। ভারতের জনজীবনের উপর এর দীর্ঘমেয়াদি প্রভাব অবধারিতভাবেই পড়বে। এই তিনটি বিলটি নিয়ে সব পক্ষে সঙ্গে যতবেশি সম্ভব আলোচনা করা উচিত।” মুখ্যমন্ত্রী বলছেন, “আইনজ্ঞ, মানবাধিকার কর্মী, সাধারণ মানুষ সবার এ ব্যাপারে মত নেওয়া উচিত।”

Mamata Banerjee,Amit Shah,Kolkata,Chief Minister,Trinamool Congress,Bharatiya Janata Party,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor

প্রসঙ্গত উল্লেখ্য, ইন্ডিয়ান পেনাল কোড বা ভারতীয় দণ্ডবিধির ১২৪(ক) ধারা বদলে ফেলার বিষয়ে উদ্যোগী হয়েছে কেন্দ্র। ইন্ডিয়ান পেনাল কোড, কোড অফ ক্রিমিন্যাল প্রসিডিউর বা সিআরপিসি, এবং ভারতীয় সাক্ষ্য আইন বা ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট এই তিন আইনের বদলের জন্য বিল পেশ হয়েছে সংসদে। শীতকালীন অধিবেশনে যেন এ সংক্রান্ত বিল পাশের চেষ্টা না করা হয় সেই বিষয়েই উদ্যোগী মমতা।