এই কাজটি না করলেই পড়বেন মহা বিপদে! মোবাইল ব্যবহারকারীদের চূড়ান্ত সতর্ক করল সরকার

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে মোবাইল (Mobile) ব্যবহার করেন না এমন ব্যক্তি রীতিমতো খুঁজে পাওয়াই মুশকিল। দৈনন্দিন জীবনের একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে এই ডিভাইস। তবে, সময়ের সাথে সাথে মোবাইল ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পেলেও পাল্লা দিয়ে বাড়ছে বিভিন্ন সাইবার জালিয়াতির ঘটনাও। যার জেরে প্রত্যক্ষভাবে সমস্যার সম্মুখীন হচ্ছেন সাধারণ মানুষ। এবার সেই কারণেই মোবাইল ব্যবহারকারীদের সতর্ক করল ভারত সরকারের সাইবার ডিফেন্স এজেন্সি কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In)।

মূলত, ওই এজেন্সি এমন কিছু ভয়াবহ ভার্নারেবিলিটি সম্পর্কে জানিয়েছে যেগুলি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য অত্যন্ত বিপজ্জনক হতে পারে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, CERT-In হল ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীনে কাজ করা একটি নোডাল এজেন্সি। এই এজেন্সি নির্দিষ্ট সময় অন্তর ইন্টারনেটের সুরক্ষা সম্পর্কিত অ্যাডভাইজারি জারি করে।

এইভাবে অ্যাক্সেস পেতে পারে হ্যাকাররা: CERT-In সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে জানিয়েছে যে, অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেমে এমন অনেক ভার্নারেবিলিটি পাওয়া গিয়েছে যেগুলির মাধ্যমে হ্যাকাররা সরাসরি মোবাইলের অ্যাক্সেস পেতে পারে। মূলত, ওই ভার্নারেবিলিটিকে কাজে লাগিয়েই হ্যাকাররা পেয়ে যেতে পারি মোবাইলের রিমোট অ্যাক্সেস। যার মাধ্যমে তারা মোবাইল থেকে প্রয়োজনীয় ডেটা সহজেই চুরি করে নিতে সক্ষম হবে।

আরও পড়ুন:  বিশ্বের সবথেকে বেশি ভিজিট করা ৫ ওয়েবসাইটের তালিকায় স্থান পেল X! জানুন এক নম্বরে কে

এই অ্যান্ড্রয়েড ভার্সনগুলিতে ঘটতে পারে বিপদ: CERT-In জানিয়েছে যে, অ্যান্ড্রয়েড ১১, অ্যান্ড্রয়েড ১২ এবং অ্যান্ড্রয়েড ১৩-তে কাজ করা ডিভাইসগুলি এদিক থেকে সবথেকে বেশি প্রভাবিত হতে পারে। পাশাপাশি ওই রিপোর্টে আরও জানানো হয়েছে যে, এই ভার্নারেবিলিটি গুগল প্লে সিস্টেম সহ কোয়ালকাম কম্পোনেন্টসের সঙ্গে সম্পর্কিত রয়েছে। এছাড়াও, কিছু ভার্নারেবিলিটির নামের তালিকাও প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন: পর্যটকদের জন্য সুখবর! এবার কলকাতা থেকে ট্রেনে চেপেই পৌঁছে যান সুন্দরবন, বড়সড় পরিকল্পনা রেলের

কিভাবে নিরাপদ থাকবেন: এহেন বিপদকে দূরে সরিয়ে রাখতে অ্যান্ড্রয়েড স্মার্টফোনকে আপডেট করা অত্যন্ত জরুরি। নির্দিষ্ট সময় অন্তর গুগল সিকিউরিটি প্যাচ সামনে আনা হয়। যা ব্যবহারকারীদের ডিভাইসটি নিরাপদ রাখতে সাহায্য করে।

For this reason, the government has warned the mobile users

কিভাবে আপডেট করবেন ফোন: মোবাইলের অপারেটিং সিস্টেম আপডেট করার বিষয়টি অত্যন্ত সহজ। তার জন্য রয়েছে একটি ছোট প্রক্রিয়া। যেটি অনুসরণ করতে হয় ব্যবহারকারীদের। এর জন্য প্রথমে মোবাইলের “সেটিংস” অপশনে গিয়ে “অ্যাবাউট” অপশনে প্রবেশ করে “সিস্টেম আপডেট” অপশনটিতে ক্লিক করতে হবে। তারপরেই আপডেট হতে শুরু করবে মোবাইলের অপারেটিং সিস্টেম।