রাজু বিস্তার পরিবর্তে এবার দার্জিলিঙে BJP-র প্রার্থী শ্রিংলা? এই ব্যক্তির পরিচয় জানলে ঘুম উড়ে যাবে

   

বাংলা হান্ট ডেস্কঃ বেজে গিয়েছে ভোটের দামামা। আসন্ন লোকসভা নির্বাচন (Loksabha Election)। শাসক থেকে বিরোধী সব শিবিরেই প্রস্তুতি তুঙ্গে। ওদিকে দিন কয়েক আগেই গত বছর ডিসেম্বরের শেষে একদিনের সফরে বঙ্গে এসেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, জে পি নাড্ডারা। তারপর থেকেই আরও খানিক চাঙ্গা হয়ে উঠেছে গেরুয়া শিবির। বর্তমানে বঙ্গ বিজেপির (Bengal BJP) অন্দরে লোকসভার টিকিট বণ্টন নিয়ে জোর তৎপরতা। শোনা গিয়েছিল বেশ কয়েকজন সাংসদকে এবার হয়ত আর টিকিট দেবে না বিজেপি। সেই জল্পনাই এবার জোড়ালো করল হর্ষ বর্ধন শ্রিংলার নাম (Former Foreign sectary Harsh Vardhan Shringlas)।

কে এই হর্ষ বর্ধন শ্রিংলা? তার নাম নিয়েই বা হঠাৎ কেন শোরগোল? কিছুদিন আগে শোনা যাচ্ছিল দার্জিলিং থেকে আসরে নামতে পারেন বিদায়ী সাংসদ রাজু বিস্তাই। তবে এবার তার পরিবর্তে হর্ষ বর্ধন শ্রিংলার নাম সামনে আসছে। বিস্তা নয়, এবার দার্জিলিং কেন্দ্রে শ্রিংলাকে প্রার্থী করা নিয়ে জল্পনা তুঙ্গে।

আসলে সব কিছুর মূলে রয়েছে একটি পোস্টার। নতুন বছরের শুরুতে দার্জিলিং ওয়েলফেয়ার সোসাইটির নামে দার্জিলিং জেলা জুড়ে শ্রিংলার ছবি দেওয়া এক পোস্টার পড়েছে। সেই পোস্টারে শ্রিংলাকে সংগঠনের সভাপতি আখ্যা দেওয়া হয়েছে। আর সেই নিয়েই শোরগোল। যদিও এই প্রথম নয়, এর আগে দুর্গাপুজোর সময়ও শ্রিংলার নামে পোস্টার পড়েছিল।

প্রসঙ্গত, ভারতের প্রাক্তন বিদেশ সচিব শ্রিংলা। দীর্ঘ ৩৮ বছর ভারতীয় ফরেন সার্ভিসে যুক্ত ছিলেন তিনি। জন্মসূত্রে তিনি মুম্বইয়ের হলেও দার্জিলিঙের ভূমিপুত্র হিসেবে পরিচিত তিনি। শ্রিংলার বাবা সিক্কিমের বুদ্ধ ধর্মাবলম্বী এবং তার মা নেপালি হিন্দু। এবার এই হর্ষ বর্ধন শ্রিংলা ভোটের ময়দানে নামাতে চলেছে বিজেপি। এমনই খবর শোনা যাচ্ছে। যদিও এই বিষয়ে বিজেপি তরফে কিছু জানানো হয়নি।

former foreign sectary harsh vardhan shringlas 2

আরও পড়ুন: রাজ্যে নয়া দুর্নীতির হদিস! ED-CBI বা IT নয় এবার আরেক কেন্দ্রীয় সংস্থার হানায় শোরগোল

এই পোস্টার নিয়ে শ্রিংলাকে প্রশ্ন করা হলে পাল্টা তিনি বলেন, ‘শহরজুড়ে অনেক পোস্টার পড়েছে নাকি?’ দার্জিলিঙের বিদায়ী সাংসদ রাজু বিস্তা বলেন, ‘কেউ যদি নির্বাচনে দাঁড়াতে চান আমি তাকে শুভেচ্ছা জানাচ্ছি। ভারতীয় আইন অনুযায়ী সকলের নির্বাচনে লড়ার অধিকার রয়েছে।’

উল্লেখ্য, নিয়ম করে প্ৰতি লোকসভা নির্বাচনেই দার্জিলিঙে প্রার্থী পরিবর্তন করে বিজেপি। ২০০৯ সাল থেকে এই কেন্দ্রে জয়লাভ করে চলেছে বিজেপি। আর প্ৰতি বছরই পৃথক পৃথক প্রার্থী দাঁড়িয়েছিলেন এই কেন্দ্রে। তাই এবার বিস্তার পরিবর্তে শ্রিংলাকে প্রার্থী হিসেবে নামানোর জল্পনা আরও জোড়ালো হয়েছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর