কুকুর কামড়ালে প্রতিটি দাঁতের চিহ্নের জন্য মিলবে ১০ হাজার টাকা! বড় রায় দিল হাইকোর্ট

   

বাংলা হান্ট ডেস্ক : রোজই দেশের কোনও কোনও এক স্থানে কেউ না কেউ রাস্তার কুকুরদের (Street Dogs) আক্রমণে ঘায়েল হন। ইদানিং এই ঘটনা এতটাই বেড়েছে যে তা পৌঁছে গেছে কোর্ট (High Court) অবধি। আর এবার এই বিষয়ে বড় রায় দিল আদালত। সম্প্রতি হরিয়ানা ও পাঞ্জাব হাইকোর্টে বলা হয়েছে, রাস্তার কুকুর কাউকে কামড়ালে তার প্রতিটি দাগের জন্য সরকারকে ১০ হাজার টাকা ক্ষতিপূরণ দিতে হবে।

এখানেই শেষ নয়, এইদিনের শুনানিতে বলা হয়েছে দাঁতের দাগের পাশাপাশি 0.2 সেন্টিমিটার মাংস বেরিয়ে এলে সেক্ষেত্রে কমপক্ষে ২০ হাজার টাকা ক্ষতিপূরণ দিতে হবে। এই সংক্রান্ত মোট ১৯৩টি মামলার শুনানিকালে এই আদেশ দিয়েছে সরকার। উল্লেখ্য, গত কয়েকবছরে গোটা দেশজুড়েই রাস্তার কুকুরদের হামলা এত বেড়েছে যে, এটি এখন একটি বিশেষ চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

কিছুদিন আগেই বিখ্যাত চা কোম্পানি ওয়াঘ বাকরির সিইও পরাগ দেশাই একটি কুকুরের আক্রমণের শিকার হন । সেখান থেকে পালানোর চেষ্টাকালে তিনি পড়ে যান এবং হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এছাড়াও গাজিয়াবাদে এক শিশু কুকুরের কামড়ে মারা যায়। এমতাবস্থায় নেটিজনদের একাংশ দাবি করছে, এহেন হামলা রুখতে সবরকম পদক্ষেপ নেওয়া উচিত বলে। অপরদিকে কিছু মানুষ আবার তার বিরোধিতাও করছে।

আরও পড়ুন : মঙ্গলসূত্র-আংটি চললেও হিজাব নয়! নিয়োগ পরীক্ষার পোশাক বিধিতে শুরু নয়া বিতর্ক

1600x960 400801 straydogs

সম্প্রতি এই বিষয়ে মামলার শুনানির সময় বেঞ্চ বলেছিল, ‘এ ধরনের ক্ষেত্রে প্রশাসনকে জবাবদিহি করতে হবে।’ ইতিমধ্যেই পাঞ্জাব, হরিয়ানা এবং চণ্ডীগড়কে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। উল্লেখ্য, এইসব প্রাণীর মধ্যে রয়েছে গরু, ষাঁড়, নীলগাই, গাধা, কুকুর, মহিষ এবং অন্যান্য প্রাণী। হাইকোর্টের নির্দেশ, কমিটিতে জেলা প্রশাসক, এসডিএ, ট্রাফিক পুলিশের এসপি বা ডিএসপির মতো কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করতে হবে।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর