fbpx
টাইমলাইনভাইরাল

কফিন কাঁধে তুমুল নাচ, সোশ‍্যাল মিডিয়ার দৌলতে ঘানার প্রাচীন রীতি বদলে গেল মিমে

বাংলাহান্ট ডেস্ক: বর্তমানে মানুষের জীবনের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে মোবাইল ফোন। আর মোবাইল মানেই সোশ‍্যাল মিডিয়া। আট থেকে আশি সকলেই এখন সোশ‍্যাল মিডিয়ার ভক্ত। ইন্টারনেট যেন আষ্টেপৃষ্টে বেঁধে ফেলেছে মানুষকে। সোশ‍্যাল মিডিয়ার বিভিন্ন প্ল‍্যাটফর্মে প্রতিদিন হাজারো ভিডিও শেয়ার হয়। তার মধ‍্যে বেশ কিছু ভিডিও হয়ে যায় ভাইরাল। লাখ লাখ লাইক ও কমেন্ট হয়ে যায় এক একটি ভিডিওতে।


শুধু মানুষ নয়, বহু পশুপাখির ভিডিয়োও ভাইরাল হয় সোশ‍্যাল মিডিয়ায়। কখনও কুকুর, কখনও ভাল্লুক আবার কখনও টিয়াপাখির ভিডিও ভাইরাল হয় নেটদুনিয়ায়। আর সেসব দেখে তাজ্জব হয়ে যায় নেটজনতা। বহু ভিডিওই পরিণত হয় মিমে। এই লকডাউনের সময়েই আরও একটি ভিডিও তুমুল ভাইরাল হয়েছে সোশ‍্যাল মিডিয়ায়। কয়েকজন স‍্যুট বুট পরা ব‍্যক্তি কফিন কাঁধে নিয়ে নাচতে নাচতে চলেছে কবর দিতে। এই ভিডিও এখন প্রায়শই চোখে পড়ে সোশ‍্যাল মিডিয়ায়।

আসলে এই ভিডিও ঘানার। মিম তৈরি হলেও আসলে ঘানাবাসীদের এটা একটা প্রাচীন রীতি। তারা মনে করে মৃত ব‍্যক্তির শেষযাত্রা মনে রাখার মতো হওয়া উচিত। এই শেষ দিনে বর্ণাঢ‍্য শোভাযাত্রার আয়োজন করা হয়, যেখানে অংশ নেয় মৃতের পরিবার পরিজনরাও। আর কফিন বয়ে নিয়ে যাওয়ার দায়িত্বে থাকে একদল পেশাদার কফিন নাচিয়ে। এই রীতি ঘানাবাসীদের বহু প্রাচীন রীতি।

তবে মিম ভিডিওতে ইলেকট্রনিক্স মিউজিক বাজানো হলেও ঘানায় এই রীতির সময় বাজানো হয় স্থানীয় ব‍্যান্ড পার্টি। কবর দেওয়ার জায়গা পর্যন্ত কফিন কাঁধে করে নিয়ে যায় এই নাচিয়েরা।

Back to top button
Close
Close