টাইমলাইনরাশিফল

কাটোয়ার ঘোড়ানাশ গ্রামে সাড়ম্বরে পালিত হল শিবরাত্রি

বাংলাহান্ট ডেস্কঃশিব সনাতন ধর্মের শাস্ত্রসমূহে তিনি পরমসত্ত্বা রূপে ঘোষিত। শিব সৃষ্টি-স্থিতি-লয়রূপ তিন কারনের কারন, পরমেশ্বর- এটা তার প্রণাম মন্ত্রেই বার বার উঠে এসেছে। তিনি জন্মরহিত, শাশ্বত, সর্বকারণের কারণ; তিনি স্ব-স্বরূপে বর্তমান, সমস্ত জ্যোতির জ্যোতি; তিনি তুরীয়, অন্ধকারের অতীত, আদি ও অন্তবিহীন।

হিন্দু ধর্মালম্বীরা খুব আড়ম্বরে পূজা ও ভক্তি করে থাকি।পুরাণে ভগবান শিবের পোশাকের কথা বলা হয়েছে, যা অবাক করার মতো। ভগবান শিব গলায় সাপ, মাথায় চাঁদ, চুলের জটের মধ্য দিয়ে প্রবাহিত হচ্ছে গঙ্গার স্রোত, হাতে ত্রিশুল দেখেছেন এবং এর সাথে ভগবান শিব বাঘের ছাল পরেন।

বাঙালির একটি বহু প্রাচীন ব্রত হল এই শিবরাত্রি। এই ব্রত প্রচলিত বহুকাল ধরে। শিবরাত্রি পালিত হয় ফাল্গুন মাসে কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে। খুব জনপ্রিয় ব্রত বাঙালিদের মধ্যে। বিশেষত মহিলাদের মধ্যে। কখনও না কখনও এটি পালন করে থাকেন প্রায় সব বাঙালি মহিলারাই।

প্রতিবছরের ন্যায় শিবরাত্রির আগের দিন মহোত্‍সবের আয়োজন করা হল  কাটোয়ার ঘোড়ানাশ গ্রামের দক্ষিণপাড়ায়। এখানকার শিব প্রতিমা মাটির তৈরি। বহুপ্রাচীন এই শিব।শিবরাত্রি উপলক্ষ্যে কবিগান,নৃত্য,সঙ্গীতেরও আয়োজন রয়েছে বলে জানা যায়।জানা যাচ্ছে প্রতিবছরের মতই এবছরও অনেক মানুষ দূরদূরান্ত থেকে এই মহোতসবে যোগ দিয়েছেন।

শুক্রবার দেশজুড়ে পালিত হবে শিবরাত্রি , ভক্তদের বিশ্বাস অনুযায়ী, এদিন মহাদেবের পুজো করলে জীবনে সাফল্য আসে। ভোলানাথ নামে পরিচিত হলেও মহাদেবের রোষ কী ভয়ানক আকার নিতে পারে, পৌরাণিক কাহিনি থেকে তা সবাই জানে।

 

Back to top button