সপ্তাহের শুরুতেই বড় চমক! আজ কিনলেই কী কম দামে মিলবে সোনা? দেখুন, রাজ্যে কত যাচ্ছে রেট

বাংলাহান্ট ডেস্ক : এখন গোটা দেশ জুড়েই চলছে বিয়ের মরশুম। এই আবহে গত সপ্তাহে কিছুটা সস্তা হয়েছিল সোনা। এই সপ্তাহের শুরুতে কেমন থাকবে সোনার দাম? এটাই এখন প্রশ্ন অনেকের। আজ সপ্তাহের প্রথম দিন। আজ অর্থাৎ সোমবার কেমন দর যাচ্ছে সোনার? সেই সম্পর্কে আজ আলোচনা করা যাক।

   

অনেকেই রয়েছেন যারা দিনের শুরুটা করেন সোনা-রুপোর দামে চোখ বুলিয়ে। অনেকেই শখের জন্য সোনা কিনে থাকেন। আবার অনেকে বিনিয়োগের জন্য কিনে থাকেন সোনা। বিশেষ করে বিনিয়োগের জন্য সোনার জুড়ি মেলা ভার। আজ কত টাকা দরে বিক্রি হচ্ছে সোনা-রূপো? প্রসঙ্গত, সোনা ও রূপো কেনার সময় নির্দিষ্ট দামের উপর যুক্ত হবে আরো ৩ শতাংশ জিএসটি।

আরোও পড়ুন : এবার বন্দে ভারতে করেই রাম মন্দির! তীর্থযাত্রীদের সুখবর দিল রেল, প্রকাশ্যে এল রুট

আজ ২৪ ক্যারেটের (Fine Gold 995) ১ গ্রাম সোনা বিক্রি হচ্ছে ৬১৪৫ টাকায়। ২২ ক্যারেটের (কিনতে গেলে) ১ গ্রাম সোনার মূল্য আজ ৫৯৩৬ টাকা। ২২ ক্যারেটের (বিক্রি করতে গেলে) ১ গ্রাম সোনার দর ৫৫৯২ টাকা। ১৮ ক্যারেটের ১ গ্রাম সোনা আজ বাজারে বিক্রি হচ্ছে ৪৮৯১ টাকায়। আজ কলকাতায় এক কিলো রুপোর দাম ৭১৯৫১টাকা।

gold price decrease

সোনা কতটা বিশুদ্ধ তা নির্ভর করে ক্যারেটের উপর। সব থেকে শুদ্ধ সোনা বোঝায় ২৪ ক্যারেটকে, অর্থাৎ এই সোনায় অন্য কোনও ধাতু মেশানো নেই। সোনার ক্যারেট যত কম হবে ততই তাতে মেশানো থাকবে অন্য সংমিশ্রণ বা খাদ। উদাহরণস্বরূপ বলা যায়, ১৮ ক্যারেটের সোনায় থাকে ৭৫ শতাংশ সোনা ও ২৫ শতাংশ অন্য ধাতু।