ভারতের তুলনায় ১৭,০০০ টাকা সস্তায় সোনা মিলছে প্রতিবেশী দেশে, এইভাবে কিনতে পারেন আপনিও

বাংলা হান্ট ডেস্ক: আমাদের দেশে সোনা (Gold)-কে একটি অন্যতম পবিত্র ধাতু হিসেবে বিবেচিত করা হয়। শুধু তাই নয়, বিবাহ থেকে শুরু করে যেকোনো উৎসব কিংবা শুভ অনুষ্ঠানে সোনা কেনার জন্য তুমুল ভিড় পরিলক্ষিত হয় দেশজুড়ে। যদিও, বর্তমান সময়ে দেশে সোনার দাম অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এমনকি, তা পেরিয়ে গিয়েছে ৬০,০০০ টাকার গন্ডি।

যদিও, আমাদের দেশে সোনার এহেন বিপুল দাম থাকলেও ভারতের খুব কাছের একটি প্রতিবেশী দেশে সোনার দাম রয়েছে অনেকটাই কম। এমনকি, ওই দাম জানলে রীতিমতো অবাক হয়ে যাবেন প্রত্যেকেই। মূলত, ভুটানে অত্যন্ত কম দামে সোনা পাওয়া যাচ্ছে। কারণ, ওই দেশ ট্যাক্স ফ্রি সোনা বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে। এমতাবস্থায়, আপনি চাইলে ভুটান থেকেও সোনা কিনতে পারেন।

   

ভুটান ও ভারতে সোনার হার: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ভুটানে বর্তমানে ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম হল ৪৩,৪৭৩.৮৪ টাকা। যেখানে ভারতে ৬ অগাস্ট অর্থাৎ রবিবারের পরিসংখ্যান অনুযায়ী ২৪ ক্যারেটের সোনার দাম হল ৬০,১৬০ টাকা। অর্থাৎ, ভারত এবং ভুটানের মধ্যে সোনার দামে ১৭,০০০ টাকার পার্থক্য রয়েছে।

ভুটানে ট্যাক্স ফ্রি সোনা: উল্লেখ্য যে, ভুটান গত ২১ ফেব্রুয়ারি ঘোষণা করে যে, এখন দেশে ট্যাক্স-ফ্রি সোনা বিক্রি করা হবে। যার ফলে ভুটানের জনগণের পাশাপাশি অন্যান্য দেশের পর্যটকরাও প্রত্যক্ষভাবে উপকৃত হবেন।

কত সোনা কেনা যাবে: এমতাবস্থায়, আপনিও যদি ভুটানে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করে থাকেন সেক্ষেত্রে সেখান থেকেও সোনা কেনার পরিকল্পনা করতে পারেন। নিয়ম অনুসারে, একজন ভারতীয় পুরুষ ৫০,০০০ টাকার (প্রায় ২০ গ্রাম) সোনা আনতে পারেন এবং একজন মহিলা ১ লক্ষ টাকার (প্রায় ৪০ গ্রাম) সোনা ভারতে ট্যাক্স ফ্রি আনতে পারেন।

কিভাবে যাবেন ভুটান: ভারতের প্রতিবেশী দেশ ভুটানে যেতে হলে আপনি আকাশপথ কিংবা স্থলপথ ও রেলপথ যেকোনো একটি ব্যবহার করতে পারেন। বিমানে যাওয়ার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের শিলিগুড়ির কাছে বাগডোগরা বিমানবন্দর থেকে আপনি পৌঁছে যাবেন ভুটানের পারো আন্তর্জাতিক বিমানবন্দরে।

Gold is available cheaper than India in this neighboring country

এদিকে, ভারত থেকে ভুটানে সরাসরি কোনো ট্রেন না থাকলেও আপনি হাসিমারা স্টেশন বা নিউ আলিপুরদুয়ার স্টেশন থেকে ভুটানের সীমান্ত শহর ফুয়েনশোলিংয়ে ট্রেনে যেতে পারেন। পাশাপাশি ভারত থেকে সড়কপথে ভুটানে পৌঁছনো বেশ সহজ। সেক্ষেত্রে আপনাকে শুধুমাত্র ফুয়েন্টশোলিং, গেলফু এবং সামদ্রুপ জংখার বর্ডার পার হতে হবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর