টাইমলাইনভারত

মঙ্গলবারে অবিশ্বাস্যভাবে দাম কমল সোনার, জেনে নিন কত হল নতুন দাম

করোনা পরিস্থিতিতে যখন ভেঙে পড়েছিল অর্থনীতি , সেই কারনে সোনায় (gold) বিনিয়োগ বেড়ে গিয়েছিল অনেকটাই। চাহিদা বাড়ায় স্বাভাবিক ভাবেই বেড়ে যায় এই মূল্যবান ধাতুর দাম৷ তবে এই মুহুর্তে বেশ কিছুদিন ধরেই কমছে সোনার দাম। করোনা ভ্যাকসিন এর সুখবর আসতেই সেই প্রবণতা কমতে শুরু করে। ধীরে ধীরে কমতে থাকে সোনার দাম। ডলারের মূল্য মজবুত হওয়ায় এই দাম আরো দ্রুত কমতে শুরু করে।

1508307382 8457 Bangla Hunt Bengali News
আজ সোনার দাম ৫০ হাজার টাকার এর নীচে নেমেছে এবং প্রতি ১০ গ্রাম ৪৯ হাজার ৪৮০ টাকা হয়েছে। আজ সকালে সোনার দামগুলিতে আরও হ্রাস পেয়েছিল, এক পর্যায়ে ১০ গ্রাম সোনার ২১৮ টাকা কমে ৪৯ হাজার ২৯২ টাকায় দাঁড়িয়েছিল। এই ভাবে সোনার দাম কমে গেলে ৪০০ টাকারও বেশি কম হতে পারত।

পাশাপাশি, ফিউচার মার্কেটে সোমবার সোনা ৪৫ টাকা বেড়ে বেড়ে ৫০ হাজার ২৫৭ টাকায় দাঁড়িয়েছে। আন্তর্জাতিক বাজারে, সোনা ০.০৩ শতাংশ বেড়ে নিউইয়র্কের আউন্সে ১,৮৮৮.৮০ ডলারে দাঁড়িয়েছে।

এইচডিএফসি সিকিউরিটিজ জানিয়েছে যে, সোমবার দিল্লির সুলভ বাজারে সোনার দাম প্রতি ১০ গ্রাম প্রতি ৫৭ টাকা বেড়ে ৪৯ হাজার ৭৬৭ টাকায় দাঁড়িয়েছে। আগের ট্রেডিং সেশনে সোনার দাম ছিল ১০ গ্রাম প্রতি ৪৯ হাজার ৭১০ টাকা।

এবার আরো সুখবর অপেক্ষা করে আছে, বেশ কয়েকটি আন্তর্জাতিক সমীক্ষা বলছে খুব শীঘ্রই আরো অনেকটাই কমবে সোনার দাম। অগাস্টে শীর্ষ ছোঁয়ার পর থেকে আজ পর্যন্ত সোনা প্রায় ৬০০০ টাকা প্রতি ১০ গ্রামে সস্তা হয়ে গিয়েছে ৷ করোনার ভ্যাকসিন খুব শীঘ্রই ছড়িয়ে পড়ার পর থেকে ১ হাজার টাকা কমে গিয়েছিল সোনার দাম৷ এই ভ্যাকসিন বাজারে আসলে সেই দাম যে আরো কমবে তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না৷

জানা যাচ্ছে করোনার ভ্যাকসিন বাজারে আসতে চলেছে আনুমানিক ফেব্রুয়ারি মাসে। ভ্যাকসিন বাজারে আসলেই সোনার দাম ৫ হাজার টাকা কমে যাবে, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞ মহল।

গত কয়েকবছর ধরেই সোনার দাম হু হু করে বাড়ছে সোনার দাম। যার জেরে ভাঁটা পড়েছে সোনার গহনার চাহিদাতে। হাজার হাজার স্বর্ণশিল্পী নিজেদের কাজ হারিয়েছে। লকডাউনে সেই সংকট আরো বাড়ে সোনার দাম কমলেও তারা নিজেদের কাজে আদেও যোগ দিতে পারবেন কিনা তা অবশ্য সময়ই বলবে।

 

Back to top button