১ মার্চ থেকে বড়সড় পরিবর্তন GST নিয়মে! এই বদল সম্পর্কে না জানলে পড়বেন বিপদে

বাংলাহান্ট ডেস্ক: ফের একবার বদল আনা হল জিএসটির নিয়মে। জিএসটি নিয়ম পরিবর্তিত হচ্ছে আগামী ১ মার্চ ২০২৪ সাল থেকে। সরকার কী ধরনের পরিবর্তন আনছে জিএসটিতে? এই বিষয়টি আজকের প্রতিবেদনে আলোচনা করা হল। পাঁচ কোটি টাকার বেশি যে ব্যবসায়ীরা ব্যবসা করছেন তারা ই-ইনভয়েস ছাড়া ই-ওয়ে বিল তৈরি করতে পারেন না।

   

গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্সের (জিএসটি) নিয়ম, ৫০ হাজার টাকা বেশি মূল্যের পণ্য এক রাজ্য থেকে অন্য রাজ্যে নিয়ে যাওয়ার জন্য প্রয়োজন হয় একটি ই-ওয়ে বিল। এবার থেকে এই বিল তৈরি করা যাবে না  ই-চালান ছাড়া। ১ মার্চ, ২০২৪ থেকে কার্যকর করা হচ্ছে এই নিয়ম। ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারের (এনআইসি) একটি তদন্তে দেখা যাচ্ছে,  ই-ইনভয়েস ছাড়াই অনেক করদাতা ব্যবসার জন্য তৈরি করছেন ই-ওয়ে বিল।

আরোও পড়ুন : হুক্কায় টান দেওয়াই কাল হল ধোনির! ‘ক্যাপ্টেন কুল’কে প্রকাশ্যে ধূমপান করতে দেখে কটাক্ষ নেটপাড়ায়

নিয়ম অনুযায়ী এটি আইনবিরুদ্ধ। এই পরিস্থিতিতে সরকার চাইছে কর প্রদানের ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখার। তাই সরকারের তরফে ই-ওয়ে বিলের জন্য ই-চালান বাধ্যতামূলক করা হয়েছে। জিএসটি করদাতাদের নির্দেশ দিয়ে ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (এনআইসি) জানিয়ে দিয়েছে ই-চালান ছাড়া ই-ওয়ে বিল তৈরি করা যাবে না।

gst 2

নয়া এই নিয়ম প্রযোজ্য হবে ই-চালানের জন্য যোগ্য করদাতাদের জন্যই। NIC এছাড়াও স্পষ্ট করে জানিয়েছে, গ্রাহকদের এবং অন্যান্য ধরনের লেনদেনের জন্য ই-চালান লাগবে না ই-ওয়ে বিল তৈরি করার জন্য। অর্থাৎ আগের মতোই তৈরি হবে এই ই-ওয়ে বিলগুলি। নতুন নিয়মের বিশেষ প্রভাব পড়বে না গ্রাহকদের উপর।