নতুন বছরে বাড়ল ৩ টি ছুটি, জন্মাষ্টমী থেকে ছট পুজোয় মিলবে ‘হলিডে’! নয়া তালিকা দিল পশ্চিমবঙ্গ সরকার

বাংলা হান্ট ডেস্ক : বছর শেষে সুখবর। যারা ব্যাঙ্ক ও বিমা ক্ষেত্রে চাকরি করছেন বছর শেষে বাড়ল তাদের ছুটির (Holiday) মেয়াদ। এবার থেকে আরও তিনদিন অতিরিক্ত ছুটি পাবে কর্মচারিরা। আগামী ১ জানুয়ারি থেকে মোট তিন দিন নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট (Negotiable Instrument) বা এনআই আইনে (NI Act) মিলবে ছুটি। গত মঙ্গলবার এমনই বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার (Government Of West Bengal)। তারপর থেকেই খুশির হাওয়া রাজ্যে (West Bengal)।

   

কোন কোন দিন ছুটি পাওয়া যাবে?

গত মঙ্গলবার যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে তাতে বলা হয়েছে, এনআই আইনে মোট তিনদিন ছুটি মিলবে। আর এই তিনটি দিন হল, ১ জানুয়ারি, ২৬ অগাস্ট জন্মাষ্টমীতে এবং ৭ নভেম্বর ছট পুজো উপলক্ষে। আসলে এর আগে রাজ্য সরকার তার কর্মীদের জন্য কয়েকটি আলাদা ছুটির ঘোষণা করলেও ব্যাঙ্ক ও বিমা ক্ষেত্রে যারা চাকরি করেন তারা এই ছুটির সুবিধা পেতেন না।

তবে এবার নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট বা এন আই আইনে ছুটি ঘোষণা করার ফলে রাজ্য সরকারের সমস্ত অফিস, শিক্ষা প্রতিষ্ঠান এবং সংস্থার কর্মীরা তো বটেই ব্যাঙ্ক এবং বিমা পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরাও এই ছুটি উপভোগ করতে পারবেন। এবং ২০২৪ এর শুরু থেকেই এই নয়া নির্দেশ কার্যকর হয়ে যাবে।

আরও পড়ুন : মাত্র ৭০০ টাকায় একটা আস্ত মাহিন্দ্রা থার! বছর শেষে আনন্দ মাহিন্দ্রার পোস্টে নয়া চমক

এইদিন ব্যাঙ্ক কর্মীদের সংগঠন আইবকের রাজ্য সম্পাদক শুভজ্যোতি চট্টোপাধ্যায় জানিয়েছেন, ‘এনআই অ্যাক্টে অতিরিক্ত ওই তিন দিন ছুটির দাবি জানিয়ে আমরা গত নভেম্বরেই মুখ্যমন্ত্রীর কাছে আবেদন করেছিলাম। তিনি আবেদনে সাড়া দেওয়ায় আমরা খুশি।’ স্বাভাবিকভাবেই খুশির ঢেউ উঠেছে ব্যাঙ্ক কর্মীদের মধ্যে। তাদের আবেদনকে মান্যতা দেওয়ার জন্য মুখ্যমন্ত্রীকে ধন্যবাদও জানিয়েছেন তারা।

আরও পড়ুন : ‘মমতাই আসল সান্তা, সারাবছর উপহার বিলি করেন’, বড়দিনের আগে বড় দাবি ফিরহাদের

1594933296 nabanna (1)

প্রসঙ্গত উল্লেখ্য, আসন্ন জানুয়ারি মাসে এনআই আইনে ছুটির সংখ্যা বেড়ে দাঁড়াল চার দিন। তালিকায় রয়েছে ১ জানুয়ারি নিউ ইয়ার, ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দের জন্মদিন, ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন এবং ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবস। গোটা বছরের ছুটিও ২২ থেকে বেড়ে হল ২৫ দিন। যেসব কর্মচারীরা ছট পুজো বা জন্মাষ্টমী পালন করেন তারা এই দু’দিনের ছুটিতে বিশেষভাবে উপকৃত হবেন।