পশ্চিমবঙ্গ সরকারের নয়া প্রকল্প, মাস গেলেই মিলবে ২০০০ টাকা, আবেদন করুন এইভাবে

বাংলা হান্ট ডেস্ক : ভোটের আগে সুখবর। বাংলার বেকার যুবক যুবতীদের জন্য বড় সুযোগ নিয়ে এল রাজ্য সরকার (Government Of West Bengal)। সূত্রের খবর, চাকরি না পেলেও একেবারে পেটে মরতে হবেনা বাংলার বেকারদের (Unemployed)। কারণ বেকারদের কিছুটা আর্থিক সুরাহা দিতে একটি প্রকল্প চালু হয়েছে রাজ্যে। যার সৌজন্যে বাংলার বেকারদের প্রতি মাসে ২০০০ টাকা করে দেওয়া হবে বলে খবর।

   

পশ্চিমবঙ্গে (West Bengal) বেকারত্বের সমস্যা বহু পুরনো। যদিও রাজ্য সরকারের দাবি বহু সরকারি এবং বেসরকারি সংস্থায় চাকরি দেওয়া হয়েছে। যদিও রাজ্যের মানুষ বলছে অন্য কথা। এমন পরিস্থিতিতে রাজ্যের বেকারদের চাকরি না পাওয়া পর্যন্ত ‘যুবশ্রী প্রকল্প’র (Yuvashree Prakalpa) আওতায় ভাতা দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার।

এই প্রকল্পের সৌজন্যে বাংলার যেসব মানুষ নূন্যতম অষ্টম শ্রেণি উত্তীর্ণ হয়েছেন এবং বয়স ১৮-৪৫ বছরের মধ্যে তারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন। আবেদন হবে অনলাইনেই। তাই দেরি না করে ঝটপট আপনার নিকটস্থ কোনও সাইবার ক্যাফেতে যোগাযোগ করুন। বলে রাখা ভালো, যুবশ্রী প্রকল্প ২০২৪ এর আওতায় সর্বনিম্ন ভাতা পাবেন ১৫০০ এবং সর্বোচ্চ অঙ্ক হতে পারে ২৫০০ টাকা।

আরও পড়ুন : প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি, বাংলা থেকে ২০ জনের নাম ঘোষণা! লিস্টে চরম চমক 

এখানে জানিয়ে রাখি, এই ভাতা পাওয়ার জন্য আবেদনকারীকে WB এমপ্লয়মেন্ট ব্যাংকের ওয়েবসাইটে নিজের নাম তালিকাভুক্ত করতে হবে। বাংলার মোট ১ লক্ষ বেকার যুবক যুবতী এই ভাতা পাবেন। তবে এক্ষেত্রে একটি বিশেষ শর্তও রয়েছে। আবেদনকারীকে সরকারি বা বেসরকারি কোনও কাজ করা চলবেনা।

আরও পড়ুন : ‘TMC মানে তু-ম্যায় অউর কোরাপশান’, কৃষ্ণনগর থেকে শাসকদলের নতুন নাম দিলেন নরেন্দ্র মোদী

প্রয়োজনীয় ডকুমেন্ট : যুবশ্রী প্রকল্পে আবেদনের জন্য লাগবে আধার কার্ড, ভোটার আইডি, আবেদনকারীর পাসপোর্ট সাইজ ফটো, কাস্ট সার্টিফিকেট থাকলে তার প্রতিলিপি দিতে হবে। সেই সঙ্গে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে থাকা অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য এবং নথিও জমা দিতে হবে। আবেদনের জন্য https://employmentbankwb.gov.in/-এই লিঙ্কে ক্লিক করতে হবে। এরজন্য নিকটবর্তী কোনও সাইবার ক্যাফেতেও যোগাযোগ করতে পারবেন।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর