লক্ষীর ভাণ্ডার অতীত! এবার মহিলাদের জন্য বিরাট পদক্ষেপ রাজ্যের, প্রতিদিন মিলবে ৩০০ টাকা

বাংলা হান্ট ডেস্কঃ বাংলায় ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যের সাধারণ মানুষের কথা মাথায় রেখে একাধিক জনকল্যাণমূলক প্রকল্প নিয়ে এসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। মুখ্যমন্ত্রীর মস্তিস্কপ্রসূত অন্যতম এক জনপ্রিয় প্রকল্প হল ‘লক্ষ্মীর ভাণ্ডার’ (Lakshmir Bhandar)। মহিলাদের ক্ষমতায়নে এই প্রকল্পের আওতায় প্ৰতি মাসে ৫০০, ১০০০ টাকা করে দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal)।

   

তবে এবার রাজ্যের মহিলাদের জন্য দারুন এক সুযোগ নিয়ে এসেছে রাজ্য সরকার। এবার থেকে মাসে ৫০০ বা ১০০০ টাকা নয়, মহিলাদের অ্যাকাউন্টে ৯০০০ টাকা পর্যন্ত ঢুকতে পারে। নতুন বছরের এক বিশেষ প্রকল্প নিয়ে এসেছে রাজ্য সরকার যেই প্রকল্পের সুবিধা শুধুমাত্র মেয়েরাই পাবেন।

সেবা সখী প্রকল্প (Seba Sakhi Prakalpa) নামে এক নয়া প্রকল্প নিয়ে আসছে রাজ্য সরকার। এই প্রকল্পের আওতায় বয়স্ক বা শয্যাশায়ী অন্য কোনও ব্যক্তির যত্ন নেওয়ার জন্য মহিলাদের প্রশিক্ষণ দেবে রাজ্য। প্রশিক্ষণের পাশাপাশি ট্রেনিং পিরিয়ডে অর্থও প্রদান করা হবে। মহিলাদের কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে তাদের ক্ষমতায়নের জন্যই এই প্রকল্পের উদ্যোগ নিয়েছে রাজ্য।

এই সেবা সখী প্রকল্পের আওতায়, বয়স্ক ব্যক্তির যত্ন নেওয়ার জন্য মহিলাদের প্রশিক্ষণ দেবে রাজ্য। গ্রামীণ জীবিকা মিশন প্রকল্পের অধীনে প্রশিক্ষণ দেওয়া হবে।প্রতিটি জেলার প্রতিটি ব্লক থেকে ২০-৪০ জন মহিলা নিয়োগ পাবেন। নির্বাচিত মহিলাদের মৌলিক চিকিৎসা সেবা সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হবে। ড্রেসিং করা, ব্যান্ডেজ করা, রক্তচাপ পরিমাপ, ডায়াবেটিসের মতো সাধারণ রোগের পরিচর্যা ও চিকিৎসা ইত্যাদি বিষয়ে বিস্তারে প্রশিক্ষণ পাবেন মহিলারা।

আরও পড়ুন: আরও বাড়বে শীত! কলকাতা সহ দক্ষিণবঙ্গের ৯ জেলায় তুমুল বৃষ্টিতে তোলপাড়: আবহাওয়ার খবর

এই প্রকল্পে আবেদন করার পদ্ধতি সম্পর্কে এখনও পর্যন্ত কোনও বিস্তারিত তথ্য দেওয়া হয়নি। তবে সরকার শীঘ্রই এই প্রকল্পের একটি পাইলট প্রকল্প শুরু করবে। বারুইপুর, রাজারহাট, পাঁশকুড়া ও আমতা এই চারটি ব্লকে এই পাইলট প্রকল্প চলবে। প্রতিটি ব্লক থেকে ২০ জন মহিলাকে নির্বাচন করে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। কলকাতার ইনস্টিটিউট অফ জেরোন্টোলজিতে প্রশিক্ষণ পাবেন মহিলারা।

mamata banerjee health

জানা যাচ্ছে, এই প্রকল্প শুরু হলে নির্বাচিত মহিলারা শহুরে অঞ্চলে নিযুক্ত হলে প্রতিদিন ৩০০ টাকা এবং গ্রামাঞ্চলে নিযুক্ত হলে প্রতিদিন ২৫৫ করে টাকা পাবেন। অর্থাৎ দৈনিক ২৫৫ টাকা করে হলে মাসিক ৭৬৫০ এবং ৩০০ টাকা করে হলে মাসিক ৯০০০ টাকা পর্যন্ত পেতে পারেন মহিলারা।