বড় খবর! পঞ্চম শ্রেণি পাশেই সরকারি চাকরির সুযোগ, জারি হল বিজ্ঞপ্তি, এভাবে করুন আবেদন

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি বড় খবর সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, পঞ্চম শ্রেণি পাশেই এবার সরকারি চাকরির (Government Job) সুযোগ রয়েছে। মূলত, সম্প্রতি ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন স্কুলিং (National Institute of Open Schooling, NIOS) গ্রুপ “এ”, “বি” এবং “সি”-র বিভিন্ন পদে নিয়োগের (Recruitment) জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। যেখানে একদম পঞ্চম শ্রেণি থেকে শুরু করে স্নাতকোত্তীর্ণদের জন্য চাকরি পাওয়ার ক্ষেত্রে একটি সুবর্ণ সুযোগ রয়েছে। বর্তমান প্রতিবেদনে আজ আমরা এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করছি।

   

মোট শূন্যপদের সংখ্যা: জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে যে, NIOS মোট ৬২ টি শূন্যপদে নিয়োগ করবে।

শূন্যপদের বিবরণ: এর মধ্যে গ্রুপ “এ”-র জন্য ৮ টি, গ্রুপ “বি”-র জন্য ২৬ টি এবং গ্রুপ “সি”-র ২৮ টি শূন্যপদ রয়েছে।

শিক্ষাগত যোগ্যতা: এক্ষেত্রে ডেপুটি ডিরেক্টর (ক্যাপাসিটি বিল্ডিং সেল) পদের জন্য প্রার্থীর যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। পাশাপাশি, সহকারী পরিচালক (প্রশাসন) পদের জন্য প্রার্থীদের যেকোনো বিভাগে স্নাতক ডিগ্রি থাকতে হবে। তবে, গ্রুপ “সি”-র এমটিএ পদের জন্য সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা হিসেবে পঞ্চম শ্রেণি পাশ নির্ধারণ করা হয়েছে বলেও জানা গিয়েছে।

আরও পড়ুন: সূর্যে চলছে জোর নজরদারি! আদিত্য L-1-এর প্রসঙ্গে বড় আপডেট দিল ISRO, জানলে গর্ব হবে

বয়সসীমা: প্রসঙ্গত উল্লেখ্য যে, এক্ষেত্রে বিভিন্ন পদের জন্য বয়সসীমা বিভিন্ন রয়েছে। তবে, সর্বোচ্চ বয়সসীমার ক্ষেত্রে ওবিসি ক্যাটাগরির প্রার্থীদের জন্য নিয়ম অনুযায়ী ৩ বছর এবং এসসি ও এসটি ক্যাটাগরির প্রার্থীদের জন্য ৫ বছরের ছাড় দেওয়া হয়েছে। এই প্রসঙ্গে আরও বিস্তারিত তথ্য বিজ্ঞপ্তি থেকে প্রার্থীরা জানতে পারবেন।

আরও পড়ুন: মিলবে স্বস্তি! লাফিয়ে কমবে পেট্রোল-ডিজেলের দাম, তিন বছর পর বড় পদক্ষেপ ভারতের

আবেদন প্রক্রিয়া: আবেদনে ইচ্ছুক প্রার্থীরা nios.cbt-exam.in বা nios.ac.in-এ র মাধ্যমে আবেদন করতে পারবেন।

Govt job opportunities only after passing class 5

নিয়োগ প্রক্রিয়া: প্রসঙ্গত উল্লেখ্য যে, এক্ষেত্রে যোগ্য প্রার্থীদের লিখিত পরীক্ষা, দক্ষতা পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে বাছাই করা হবে। পাশাপাশি, পরীক্ষা সম্পর্কে বিস্তারিত তথ্য অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

গুরুত্বপূর্ণ তারিখ: এই পদগুলির জন্য আবেদন প্রক্রিয়া গত ৩০ নভেম্বর, ২০২৩ থেকে শুরু হয়েছে। যা চলবে আগামী ২১ ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত।

সম্পর্কিত খবর