সূর্যে চলছে জোর নজরদারি! আদিত্য L-1-এর প্রসঙ্গে বড় আপডেট দিল ISRO, জানলে গর্ব হবে

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি বড় খবর সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ভারতের (India) আদিত্য-L1 (Aditya L-1) স্যাটেলাইটে থাকা পেলোড “আদিত্য সোলার উইন্ড পার্টিকেল এক্সপেরিমেন্ট” কাজ শুরু করেছে। শনিবার এই বিষয়ে তথ্য দিয়ে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (Indian Space Research Organisation, ISRO) জানিয়েছে যে, সেটি স্বাভাবিকভাবে কাজ করছে।

   

উল্লেখ্য যে, ISRO গত ২ সেপ্টেম্বর শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে আদিত্য-L1 মহাকাশযান সফলভাবে উৎক্ষেপণ করেছিল। সংস্থার মতে, “আদিত্য-L1” হল প্রথম মহাকাশ-ভিত্তিক যান যেটি সূর্যের ওপর স্টাডি করবে। এটি পৃথিবী থেকে প্রায় ১.৫ মিলিয়ন কিলোমিটার দূরে অবস্থিত ল্যাগ্রাঞ্জিয়ান বিন্দু “L1”-এর চারপাশে একটি হ্যালো কক্ষপথ থেকে সূর্যকে স্টাডি করবে।

SWIS ২ নভেম্বর ২০২৩-এ সক্রিয় করা হয়েছিল:

“আদিত্য-L1” সূর্যের রহস্য জানার জন্য বিভিন্ন ধরণের বৈজ্ঞানিক গবেষণা সম্পন্ন করবে এবং বিশ্লেষণের জন্য সেই ছবিও পৃথিবীতে পাঠাবে। ISRO একটি বিবৃতিতে বলেছে যে, আদিত্য সোলার উইন্ড পার্টিকেল এক্সপেরিমেন্ট (ASPEX) ২ টি অত্যাধুনিক যন্ত্র সোলার উইন্ড আয়ন স্পেকট্রোমিটার (SWIS) এবং সুপারথার্মাল এনার্জিটিক পার্টিকেল স্পেকট্রোমিটার (STEPS) নিয়ে গঠিত।

আরও পড়ুন: মিলবে স্বস্তি! লাফিয়ে কমবে পেট্রোল-ডিজেলের দাম, তিন বছর পর বড় পদক্ষেপ ভারতের

গত ১০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে এই STEPS টুল চালু হয়েছে। অপরদিকে, SWIS যন্ত্রটি ২ নভেম্বর ২০২৩-এ সক্রিয় করা হয়েছিল এবং সেটি ভালোভাবে পারফর্ম করেছে। ISRO অনুসারে যন্ত্রটি সফলভাবে সোলার উইন্ড আয়ন (প্রধানত প্রোটন এবং আলফা কণা) পরিমাপ করেছে।

আরও পড়ুন: নতুন বাইক কেনার আগে অবশ্যই চেক করুন এই ৫ টি বিষয়, নাহলেই পড়বেন বিপদে

ক্রমাগত সুখবর দিচ্ছে ISRO:

জানিয়ে রাখি যে, গত কয়েক মাসে ISRO দেশকে একের পর এক সুখবর দিয়েছে। আদিত্য L-1 লঞ্চ করার আগে, চন্দ্রযান-৩ সফলভাবে চাঁদের দুর্গম দক্ষিণ মেরুতে অবতরণ করে ইতিহাস তৈরি করে। এর আগে এই নজির বিশ্বের আর কোনো দেশের কাছে নেই। পাশাপাশি, ISRO স্যাটেলাইট উৎক্ষেপণের ক্ষেত্রেও রেকর্ড তৈরি করেছে।

সম্পর্কিত খবর