অজান্তেই দাদুর কেনা SBI-এর শেয়ারে ৩০ বছর পর মালামাল হলেন নাতি, ৫০০ টাকা পৌঁছে গেল….

   

বাংলা হান্ট ডেস্ক: আপনি যদি আচমকাই আপনার পরিবারের ৩০ বছরের পুরনো নথি থেকে লক্ষ লক্ষ টাকার সন্ধান পান তাহলে আপনার ঠিক কেমন মনে হবে? নিশ্চয়ই আপনি চমকে যাবেন? হ্যাঁ, ঠিক এইভাবেই অবাক হয়েছিলেন, ছত্তিশগড়ের (Chattisgarh) শিশুরোগ বিশেষজ্ঞ ডাঃ তন্ময় মতিওয়ালা। তাঁর ঠাকুরদার করা শেয়ার বাজারে দীর্ঘস্থায়ী বিনিয়োগের মাধ্যমে তিনি যে বিপুল সম্পদের অধিকারী হবেন তা আদৌ ভাবতে পারেননি তন্ময়। আর এই বিষয়টিই এখন উঠে এসেছে আলোচনার কেন্দ্রবিন্দুতে। পাশাপাশি, সোশ্যাল মিডিয়া (Social Media) মারফত তিনি নিজেই এই বিষয়টি উপস্থাপিত করেছেন।

ঠিক কি ঘটেছে: ডাঃ তন্ময় মতিওয়ালার মতে, তিনি যখন তাঁর পরিবারের আর্থিক সংক্রান্ত নথিগুলি ঘাঁটাঘাঁটি করছিলেন তখন তিনি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অর্থাৎ SBI-এর শেয়ারের একটি সার্টিফিকেট খুঁজে পান। আর সেটি দেখেই অবাক হয়ে যান তিনি। মূলত, ওই সার্টিফিকেটটি খুঁজে পেয়ে তন্ময় জানতে পারেন যে তাঁর ঠাকুরদা ১৯৯৪ সালে ৫০০ টাকা মূল্যের SBI-এর শেয়ার কিনেছিলেন।

https://twitter.com/Least_ordinary/status/1773257534893445432?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1773257534893445432%7Ctwgr%5Efda336c89e2439ff8842016417f061708ccf5917%7Ctwcon%5Es1_&ref_url=https%3A%2F%2Fwww.dnaindia.com%2Fviral%2Freport-this-man-discovers-his-grandparents-bought-sbi-shares-in-1994-for-rs-500-now-worth-rs-3083808

পাশাপাশি, এই বিনিয়োগের কথা তাঁরা কার্যত ভুলেই গিয়েছিলেন। যার ফলে সেই শেয়ার এখনও বিক্রি হয়নি। যদিও, এই দীর্ঘ ৩০ বছরের সময়কালের ব্যবধানে, SBI-এর শেয়ারগুলি মাল্টিব্যাগার রিটার্ন দিয়েছে এবং এখন ওই ৫০০ টাকার শেয়ারের মূল্য হয়েছে ৩.৭৫ লক্ষ টাকা। এমতাবস্থায়, এই বিষয়টি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সামনে এলে খুশি প্রকাশ করে, মতিওয়ালা লিখেছেন, “বিনিয়োগটি একটি বিশাল পরিমাণের ছিল না। তবে হ্যাঁ এটি ৩০ বছরে ৭৫০ গুণ রিটার্ন দিয়েছে। যেটি নিঃসন্দেহে একটি বিশাল পরিমাণ।”

আরও পড়ুন: ভারতীয় ক্রিকেটে এমন নজির নেই কারোর! মাঠে নেমেই “বিরাট” রেকর্ড গড়লেন কোহলি

ডিম্যাট ফরম্যাটে রূপান্তরিত করেছেন শেয়ার: এর পাশাপাশি তিনি তাঁর পরিবারের স্টক সার্টিফিকেটকে ডিম্যাট ফরম্যাটে রূপান্তর করার প্রক্রিয়া সম্পর্কে তথ্য দেন। এতে অসুবিধার কথা উল্লেখ করে তিনি বলেন, এই কষ্টকর প্রক্রিয়া মোকাবিলায় একজন পরামর্শদাতার সাহায্য প্রয়োজন ছিল। তবে, দীর্ঘ প্রক্রিয়ার পর এই শেয়ার এখন ডিম্যাট ফরম্যাটে রূপান্তরিত হয়েছে। পাশাপাশি, তন্ময় তাঁর ঠাকুরদার কেনা এই শেয়ারগুলি “হোল্ড” করে রাখার ইচ্ছেপ্রকাশ করেছেন।

আরও পড়ুন: স্বপ্নপূরণের জেদ! জ্যামে দাঁড়িয়েই UPSC-র প্রস্তুতি Zomato-র ডেলিভারি এজেন্টের, ভাইরাল ভিডিও

শেয়ারের দাম: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, বর্তমানে SBI-এর শেয়ারের মূল্য ৭৬৭.৩৫ টাকায় রয়েছে। গত ৭ মার্চ, এই শেয়ারটি ৭৯৩.৫০ টাকার স্তরে পৌঁছেছিল। যেটি ছিল এই স্টকের ৫২-সপ্তাহের সর্বোচ্চ স্তর। এদিকে, ২০২৩-এর এপ্রিল নাগাদ, SBI-এর শেয়ারের দাম ৫১৯ টাকায় পড়েছিল। যেটি ছিল এই স্টকের ৫২-সপ্তাহের সর্বনিম্ন স্তর।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর