নিয়ম না মানলেই…! বিপাকে বেসরকারি হাসপাতালগুলি, স্বাস্থ্যসাথী নিয়ে কড়া নির্দেশিকা রাজ্যের

   

বাংলা হান্ট ডেস্ক : রাজ্যের চিকিৎসা খাতে কীভাবে কাজ হচ্ছে তার উপর নজরদারি রাখতে নয়া পদক্ষেপ স্বাস্থ্যদফতরের। সম্প্রতি খবর মিলেছে, এবার থেকে রাজ্যের বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমে স্বাস্থ্যসাথী প্রকল্পের (Swasthya Sathi) আওতায় রোগী দেখা নিয়ে জারি হয়েছে নয়া রুল। চিকিৎসকরা অন্য রাজ্যের রেজিস্ট্রেশন নিয়ে স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় রোগী দেখতে পারবেননা বলে খবর।

স্বাস্থ্যসাথী নিয়ে কড়া পশ্চিমবঙ্গ সরকার 

ঘনিষ্ঠ সূত্র মারফত খবর, রাজ্যের এই নয়া নিয়মবিধি না মানলেই স্বাস্থ্যসাথী থেকে নাম কাটা পড়বে সংশ্লিষ্ট বেসরকারি হাসপাতাল, নার্সিংহোম এবং ডায়াগনস্টিক সেন্টারের। অর্থাৎ এবার থেকে যে চিকিৎসকদের ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিলে নাম নথিভুক্ত রয়েছে কেবলমাত্র তারাই স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় রোগী দেখতে পারবেন।

চিকিৎসকদের মানতে হবে নয়া নিয়ম

স্বাস্থ্য দফতরের কড়া নিয়ম, রাজ্যের সব চিকিৎসককে স্বাস্থ্যসাথী পোর্টালে নিজের নাম নথিভুক্ত করতে হবে। এবার থেকে প্রতিটি চিকিৎসককেই জানাতে হবে যে তিনি কোন হাসপাতালের সঙ্গে যুক্ত। সেই সাথে দিতে হবে আধার, প্যান, WBMC রেজিস্ট্রেশন। এবং এই প্রক্রিয়াটা সম্পন্ন করতে হবে আগামী ৩০ নভেম্বরের মধ্যেই। আর তা না হলে আগামী পয়লা ডিসেম্বর থেকে আর এই প্রকল্পের রোগী দেখতে পারবেন না চিকিৎসকরা।

সমস্ত ডিটেইলস ট্র্যাক করবে সরকার

আসলে কিছুদিন আগেই অভিযোগ ওঠে, স্বাস্থ্যসাথীর প্রকল্পের ঘোষণা করা মাত্রই, সরকারি হাসপাতাল থেকে রোগী নিয়ে গিয়ে বেসরকারি হাসপাতালে প্রকল্পের (Swasthya Sathi) আওতায় অপারেশন করার প্রবণতা বেড়েই চলেছে। আর সেটা আটকাতেই সরকারের (Government Of West Bengal) এই নয়া নিয়ম। এরফলে কোন হাসপাতালে, কোন চিকিৎসকের অধীনে কয়টি অপারেশন হচ্ছে তার ডিটেইলস নথি থাকবে সরকারের কাছে। এবং সেইসাথে কোনও চিকিৎসক যদি বেসরকারি প্র্যাকটিস না করার শর্তে সরকারি ভাতা নিয়েও বেসরকারি প্র্যাকটিস করছেন সেটাও খুঁজে পাওয়া যাবে।

আরও পড়ুন : শীতের পথে বাধা ঘূর্ণিঝড়! বাড়বে রাতের তাপমাত্রা, সপ্তাহান্তে ঝড়জল দক্ষিণবঙ্গে! IMD রিপোর্ট

banner pic1 2019 14 11 10 58 04 2019 21 11 12 27 45 2019 29 11 15 06 36

সরকারি হাসপাতাল থেকে রোগী নিয়ে গিয়ে বেসরকারি হাসপাতালে স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় অপারেশনের প্রবণতা বাড়ছে। এমন অভিযোগ সামনে আসার পরই নয়া পদক্ষেপ করল সংশ্লিষ্ট দপ্তর। এর ফলে সরকারি হাসপাতালের চিকিৎসকরা সরকারি হাসপাতালে কতগুলি অস্ত্রোপচার করছেন, বেসরকারি হাসপাতালে স্বাস্থ্যসাথী স্কিমে কতগুলি অপারেশন করছেন, তা জানা যাবে। এর পাশাপাশি, বেসরকারি প্র্যাকটিস না করার শর্তে সরকারের থেকে ভাতা নিয়েও, কোন কোন ডাক্তার স্বাস্থ্যসাথী স্কিমে বেসরকারিভাবে প্র্যাকটিস চালিয়ে যাচ্ছেন তা ধরা সম্ভব হবে বলে মনে করছেন স্বাস্থ্যকর্তারা।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর