চরম ভুল সূর্যকুমারের, রোহিতকে ফিরিয়ে আনুন! T20 বিশ্বকাপের জন্য ভক্তদের কাতর অনুরোধ BCCI-কে

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ বিগত ওডিআই বিশ্বকাপে (2023 ODI World Cup) খেতাবের অত্যন্ত কাছাকাছি পৌঁছেও হতাশ হতে হয়েছিল রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বাধীন ভারতীয় দলকে (Indian Cricket Team)। এরপর হিটম্যান আর ভারতের অধিনায়ক থাকবেন কিনা সেই নিয়ে বড় সন্দেহ দেখা যাচ্ছে। রোহিত শর্মা নিজেই ভারতীয় ক্রিকেট বোর্ডের (BCCI) কাছে অনুরোধ করেছেন তাকে আর টি-টোয়েন্টি ফরম্যাটের জন্য বিবেচনা না করার কথা,একটাও শোনা যাচ্ছে। কিন্তু এখন প্রশ্ন হল আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের (2024 T20 World Cup) আগে সূর্যকুমার যাদব (Suryakumar Yadav) কি সম্পূর্ণ প্রস্তুত অধিনায়কের দায়িত্ব পালনের জন্য?

অধিনায়ক সূর্যকুমার:

   

চোটের কারণে হার্দিক পান্ডিয়া অনুপস্থিত থাকায় এই মুহূর্তে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ভারতীয় দলকে নেতৃত্ব দিচ্ছেন সূর্যকুমার। তিনি যে এই মুহূর্তে ভারতীয় দল তথা বিশ্ব ক্রিকেটের সেরা টি-টোয়েন্টি ব্যাটার তা দিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু তিনি কি একজন যোগ্য অধিনায়ক। সিরিজের প্রথম দুই ম্যাচে ভারতীয় দল জয় পেলে ও তৃতীয় ম্যাচে যেভাবে তাদের হার মানতে হয়েছে তা দেখে প্রশ্ন উঠে গিয়েছে স্কাইকে নিয়ে।

স্কাইয়ের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন:

সূর্যকুমার যাদব নিজে একজন ৩৬০° ব্যাটার। অর্থাৎ ক্রিকেট মাঠের যেকোনো দিকে যে কোনও ধরনের ডেলিভারিকে বাউন্ডারিতে পাঠাতে পারেন তিনি। তার ব্যাটিংয়ের সঙ্গে কিছুটা মিল রয়েছে অজয় তারকা গ্লেন ম্যাক্সওয়েলের। অর্থাৎ এমন জাতীয় ক্রিকেটারদের দুর্বলতা জানাটা খুবই স্বাভাবিক হওয়া উচিত ছিল তার কাছে। কিন্তু কাল হাতে ২২২ রানের পুঁজি পেয়েও ম্যাক্সওয়েলকে থামাতে সক্ষম হয়নি সূর্যের মগজাস্ত্র। তার যাবতীয় পরিকল্পনা ভেস্তে দিয়ে অসাধারণ শতরান করে দেশে ফেরার আগে অস্ট্রেলিয়াকে সিরিজে বাচিয়ে রেখে গেলেন ম্যাড ম্যাক্স। কাল বেশ কয়েকটি ভুল নজরে পড়েছে তার অধিনায়কত্বের। এরপর অনেকেই বলছেন যে টি-টোয়েন্টি বিশ্বকাপে সূর্য কুমার যাদবের উপর ভরসা করা কোনওমতেই সম্ভব নয় একজন অধিনায়ক হিসেবে। অনেকেই বলছেন বিসিসিআইয়ের রোহিত শর্মাকে জোর করে রাজি করানো উচিত যাতে তিনি অন্তত এই টি-টোয়েন্টি বিশ্বকাপ অবধি ভারতের নেতৃত্বের দায়িত্বটা সামলে নেন।

rohit sharma skip

আরও পড়ুন: সৌরভ, সেহবাগের পরিপূরক! ভারতের হাতে এখন মোক্ষম অস্ত্র! এবার বিশ্ব কাঁপাবে এই ক্রিকেটার

সূর্যকুমারের ভুল:

কাল মাঠে অধিনায়ক হিসেবে মূলত দুটি ভুল করেছিলেন সূর্যকুমার। একে একে দেখে নেওয়া যাক সেই ভুলগুলি ঠিক কি ছিল….

◆ প্রথমত গতকাল স্কাই আউট হওয়ার পর মূলত রুতুরাজের বিধ্বংসী ব্যাটিংয়ের কারণেই ২০০ রানের গণ্ডি টপকাতে পেরেছিল ভারতীয় দল। আইপিএলে তার সতীর্থ তিলক ভার্মা ২৪ বলে ৩১ রানের একটা ইনিংস খেলেন যা আজকের যুগে খুব একটা প্রশংসনীয় এমনটা কেউ বলবে না। কিন্তু যখন কাল ধীরগতি ইনিংস খেলছেন তখন ড্রেসিংরুম থেকে কোনও নির্দেশ যায়নি ইনিংসের গতি পরিবর্তনের জন্য। রিংকুর মতো ফিনিশার হাতে থাকা সত্ত্বেও তাকে ব্যবহার করতে পারেনি ভারত কালকে। অনেকেই মনে করেন যদি সূর্য কুমার তিলককে চালিয়ে ব্যাটিং করার নির্দেশ দিতেন, তাহলে তিনি আউট হয়ে ফিরলেও রিঙ্কু মাঠে নেমে ২২২ রানের স্কোরটিকে ২৩০ বা ২৪০ অবধি নিয়ে যেতে পারতেন।

আরও পড়ুন: IPL-এ অধিনায়ক হয়ে মন জিতলেন শুভমান গিল! ২৬/১১-র শহীদদের পরিবারকে যা বললেন শুনলে অবাক হবেন

◆ দ্বিতীয়ত, কাল নিজের বোলিং আক্রমণকে সঠিকভাবে ব্যবহার করতে ব্যর্থ হয়েছেন সূর্যকুমার। এই কারণে তাকে ইনিংসের শেষ দুই ওভার এর মধ্যে একটি ওভারে স্পিনার অক্ষর প্যাটেলকে বোলিং দিতে হয়েছে। ম্যাক্সওয়েলের পাশাপাশি ম্যাথু ওয়েড সেই ওভারে আক্রমণ করে ভারতের হাত থেকে ম্যাচ ছিনিয়ে নিয়ে গেছেন। কাল ভারতের সবচেয়ে ভালো বোলার আবেশ খান শেষ দুই ওভারে বোলিং করার সুযোগই পাননি। কারণ আগেই তার বোলিং কোটা শেষ হয়ে গিয়েছিল। আর পাশাপাশি স্লো ওভার রেটের কারণে ম্যাচের শেষ ওভারে একজন অতিরিক্ত ফিল্ডারকে ৩০ গজ বৃত্তের মধ্যে রাখতে হয়েছিল ভারতীয় দলকে। এই ঘটনা ম্যাক্সওয়েলের কাজটা আরও সহজ করে দিয়েছিল।

 

সম্পর্কিত খবর