পেয়ে যান ঘরে বসেই, এভাবে সহজেই আবেদন করুন পাসপোর্টের জন্য! জানুন কত টাকা হবে খরচ?

   

বাংলা হান্ট ডেস্ক : ভারতের (India) বাইরে কোথাও যেতে হলে পাসপোর্ট (Indian passport) থাকা অত্যাবশ্যক। বৈধ উপায়ে আন্তর্জাতিক ভ্রমণের জন্য প্রতিটি দেশই পাসপোর্টের প্রচলন শুরু করেছে। আসলে কোনও দেশের পাসপোর্ট সেই দেশের নাগরিকত্বের সর্বোচ্চ প্রমাণ। কিন্তু পাসপোর্ট চাইলেই আর পাওয়া যায় না, সেজন্য লম্বা এক প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়। কিন্ত সম্প্রতি সরকার প্রক্রিয়াটিকে আরো সহজ করেছে, কীভাবে আবেদন করবেন? চলুন দেখে নেওয়া যাক।

১) আপনি যদি অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন করতে চান, সেক্ষেত্রে প্রথমে আপনাকে পাসপোর্ট সেবার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে হবে। আগে থেকে সেখানে অ্যাকাউন্ট থাকলে লগ ইন করে নিন।

২) এবার আপনি Apply for Fresh Passport/ Re-issue of Passport ক্লিক করুন। সেখানে আপনাকে বেশ কিছু প্রশ্ন জিজ্ঞাসা করা হবে। সমস্ত প্রশ্নের উত্তর সঠিকভাবে দিয়ে ফর্মটি পূরণ করুন।

৩) পরবর্তীতে আপনাকে আবার হোম পেজে যেতে হবে। সেখানে ভিউ এবং সেভড অ্যাপ্লিকেশন (View and save) অপশনে ক্লিক করুন। অ্যাপয়েন্টমেন্ট বুক করার পর যে আপনাকে পেমেন্ট সম্পূর্ন করতে হবে।

৪) অর্থপ্রদান করার পর রশিদ ডাউনলোড করে নিন এবং তারপর প্রিন্ট অপশনে ক্লিক করে প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে আপনাকে।

কিন্তু কত খরচ হতে পারে : পাসপোর্ট তৈরির খরচ সম্পর্কে বললে নতুন পাসপোর্ট তৈরি করার জন্য আপনাকে ১৫০০ টাকা দিতে হবে। সেখানে আপনি ৩৬ পৃষ্ঠার অতিরিক্ত বুকলেট সহ ১০ বছরের বৈধতাযুক্ত পাসপোর্ট পেয়ে যাবেন।

attari passport

এবার আপনার যদি অবিলম্বে পাসপোর্ট দরকার পড়ে তাহলে ফি হিসাবে দিতে হবে ২০০০ টাকা। উল্লেখ্য, অপ্রাপ্তবয়স্ক শিশুর পাসপোর্ট পেতে হলে ১,০০০ টাকা ফি জমা দিতে হয়।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর