সেমিস্টার পদ্ধতি চালু হচ্ছে ২০২৫ সালের উচ্চ মাধ্যমিকে! আসতে চলেছে একাধিক নতুন নিয়ম

বাংলাহান্ট ডেস্ক : সবেমাত্র শেষ হয়েছে ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এরই মধ্যে ২০২৫ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে উঠে আসছে বড় খবর। বেশ কিছু বড় পরিবর্তন আসছে পরীক্ষায়। পরীক্ষা পদ্ধতিতেও আসতে চলেছে বদল। জানা যাচ্ছে এবার থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা বার্ষিক নয়, হবে সেমিস্টার পদ্ধতিতে।

সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা দিতে হবে একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের। উচ্চ মাধ্যমিক পরীক্ষা ব্যবস্থা নিয়ে বেশ কয়েক মাস ধরেই আলোচনা চলছিল বিভিন্ন স্তরে। অবশেষে রাজ্য সরকার অনুমোদন দিয়েছে সেমিস্টার পদ্ধতিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার। সেমিস্টার পদ্ধতিতে পড়ুয়াদের ২০২৫-২৬ শিক্ষাবর্ষ থেকেই দিতে হবে পরীক্ষা।

আরোও পড়ুন : সুখবর! এবার রাণাঘাট থেকে ট্রেনে চড়েই পৌঁছে যান মালদা, আমজনতার জন্য দুর্দান্ত উদ্যোগ রেলের

বুধবার সন্ধ্যায় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ‘একাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য ২০২৫-২৬ শিক্ষাবর্ষ সেমেস্টার প্রথা চালুর অনুমোদন দিয়েছে পশ্চিমবঙ্গ সরকারের স্কুলশিক্ষা দফতর।’ তবে কীভাবে সেই সেমেস্টার প্রথা চালু হবে, কবে কী পরীক্ষা হবে, সিলেবাস কী হবে, তা আপাতত সংসদের তরফে জানানো হয়নি।

Big news for higher secondary Examinee

পরবর্তীতে সেই বিষয়টি বিস্তারিতভাবে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন সংসদের সভাপতি। উচ্চ মাধ্যমিকে আগামী শিক্ষাবর্ষ থেকে পড়ুয়াদের ২টি করে পরীক্ষা দিতে হবে। এছাড়াও চলতি শিক্ষাবর্ষে অর্থাৎ ২০২৪-২৫ সালে সেমিস্টার পদ্ধতিতে একাদশ শ্রেণির পড়ুয়াদের পরীক্ষা নেওয়া হবে। চলতি বছর যারা মাধ্যমিক উত্তীর্ণ হয়ে একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছে, তাদের পরীক্ষা দিতে হবে সেমিস্টার পদ্ধতিতে।

 

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর