ইলিশের দামে বড়সড় পতন! সস্তায় রূপোলি শস্য মিলতেই চওড়া হচ্ছে মধ্যবিত্তের হাসি

বাংলাহান্ট ডেস্ক : আর কিছুদিন পর শুরু হয়ে যাবে বাঙালির বহু প্রতীক্ষিত দুর্গৎসব। দুর্গাপুজো মানেই খাওয়া-দাওয়া আর প্যান্ডেল হপিং। আর এই উৎসবের মরশুমে বাঙালির জিভে অন্য স্বাদ এনে দেয় ইলিশ (Hilsa)। তবে স্বস্তির খবর দুর্গাপুজোয় মধ্যবিত্ত বাঙালির নাগালের মধ্যে চলে আসবে জলের এই রুপালি শস্য।

   

কলকাতার বাজারগুলিতে বেশ ভালো রকম রয়েছে ইলিশ মাছের যোগান। বাংলার মৎস্যজীবীরা বহু বছর পর এ বছর ধরতে পেরেছেন প্রায় ৪ থেকে ৫ হাজার মেট্রিক টন ইলিশ। তবে নিম্নবিত্ত থেকে মধ্যবিত্ত বাঙালির এখন একটাই প্রশ্ন কবে দাম কমবে ইলিশের? উচ্চবিত্ত শ্রেণীর লোকেরা বাজারে গিয়ে ভালো দামে ইলিশ কিনছেন।

আরোও পড়ুন : এবার সামান্য কটা টাকাতেই মিলবে সিলিন্ডার! শুধু ‘এইভাবে’ করুন বুকিং, পাবেন প্রচুর ‘ডিসকাউন্ট’

কিন্তু ইলিশ মাছ কিনতে গিয়ে খানিকটা হলেও পিছুপা হচ্ছেন মধ্যবিত্ত বাঙালি। তবে বিভিন্ন সূত্র বলছে, এখনই ইলিশ মাছের দাম কমার বিশেষ একটা সম্ভাবনা নেই। কারণ হিসেবে বলা হচ্ছে বহু ব্যবসায়ী হিমঘরে মজুত রাখেন ইলিশ। ইলিশের উৎপাদন বৃদ্ধি পেলেও সেই টাকা পাচ্ছেন না মৎস্যজীবীরা, সেই টাকা উল্টে যাচ্ছে মজুতদারদের কাছে।

আরোও পড়ুন : জাতীয় পুরস্কার ৫ বার! তবুও অরিজতের কারণে ঢেকে যায় তার নাম, এবার মুখ খুললেন শ্রেয়া

সূত্রের খবর, গত জুন মাসে ডায়মন্ড হারবার এর কাছে ধরা পড়ে ১১ হাজার মেট্রিক টন ইলিশ। অনেকেই বলছেন পুজোর সময় বাড়তে পারে ইলিশ মাছের যোগান। অন্যদিকে তুলনামূলকভাবে ইলিশের যোগান বেড়েছে দিঘাতেও। এখনো পর্যন্ত প্রায় ২৫০ মেট্রিক টন ইলিশ ধরা পড়েছে দিঘায়।

Hilsa,Price,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor

তবে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের ফলে গত বছর কম ছিল ইলিশের যোগান। এই বছর অবশ্য দুই বাংলাতেই ভালো রকম ইলিশ ধরা পড়েছে।কিছুদিন আগে পর্যন্ত দেখা যাচ্ছিল বাংলাদেশের মৎস্যজীবীরা প্রচুর পরিমাণ ইলিশ সংগ্রহ করছেন। সেই দেখে অনেকেই মনে করছিলেন ওপার বাংলায় হয়ত প্রচুর পরিমাণ ইলিশ চলে যাচ্ছে। 

সম্পর্কিত খবর