ভরসা রাখুন জলে, হু হু করে নামবে ওজন! জানুন, কীভাবে ১ কেজি কমিয়ে ফেলা সম্ভব

   

বাংলাহান্ট ডেস্ক : কথায় বলে জলই জীবন। জল ছাড়া পৃথিবীর কোনও প্রাণী বেঁচে থাকতে পারে না। শরীরের ভারসাম্য রক্ষা করার জন্য আমাদের প্রত্যেকের পর্যাপ্ত জল পান করা উচিত। পর্যাপ্ত জল পান করলে সুস্থ থাকে আমাদের শরীর। কিন্তু জানেন কি শুধুমাত্র জলপান করে আপনি আপনার শরীরের অতিরিক্ত ওজন কমিয়ে আনতে পারেন?

যাদের অতিরিক্ত ওজন রয়েছে তাদের অনেকেই হীনমান্যতার শিকার। এছাড়াও শরীরের অতিরিক্ত ওজন ডেকে আনতে পারে বিপদ। তাই অনেকেই মোটা থেকে রোগা হতে চান। অতিরিক্ত ওজন ঝরিয়ে (Weight Loss) ফেলার জন্য বিভিন্ন পন্থা অবলম্বন করেন অনেকে। কেউ ডায়েটিশিয়ানের কথা মতো খাবার গ্রহণ করেন।

আবার অনেকে নিয়মিত শরীর চর্চা করেন। এমনকি অনেকে ওজন কমানোর জন্য বিভিন্ন ওষুধ বা সাপ্লিমেন্ট ব্যবহার করেন। তবে অনেকেই হয়ত জানেন না শুধুমাত্র জল পান করে রোগা হতে পারেন যে কেউ। সম্প্রতি একটি গবেষণায় দাবি করা হয়েছে শুধুমাত্র জল খেয়েই প্রতিদিন এক কেজি করে ওজন কমানো সম্ভব।

 

চিকিৎসকেরা এই পদ্ধতির নাম দিয়েছেন water fasting। তবে কোন পদ্ধতিতে জল পান করতে হবে সেটা জেনে রাখা জরুরি। কতদিন এই ওয়াটার ফাস্টিং করতে হবে সেটাও আমরা আলোচনা করব এই প্রতিবেদনে। ওয়াটার ফাস্টিং করতে গেলে শুধুমাত্র জল খেয়ে থাকতে হবে। সেই সময় অন্য কোনও খাবার গ্রহণ করা যাবে না।

কঠোর নিয়মের মধ্যে দিয়ে চলতে হবে প্রত্যেককে। এই ওয়াটার ফাস্টিং চলে ২৪ থেকে ৭৪ ঘন্টা পর্যন্ত। শুধুমাত্র জল পান করে এই পদ্ধতি অবলম্বন করলে প্রতিদিন এক কেজি পর্যন্ত ওজন কমানো সম্ভব। তবে অবশ্যই মনে রাখবেন শুধুমাত্র জলপান করে ২৪ থেকে ৭৪ ঘন্টা পর্যন্তই থাকা যায়। এর বেশি কিন্তু নয়। 

227548 water

ইউএস ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন গত বছর একটি গবেষণার মাধ্যমে ১২ জন মধ্যবয়সী পুরুষকে চার দিন শুধু জল খেতে দেয়। চারদিন পর দেখা যায় ওই পুরুষদের প্রত্যেকের ওজন কমেছে। এমনকি ঝরেছে মেদও। তবে ডিহাইড্রেশন, কেটোজেনেসিস বৃদ্ধি, হাইপারুরিসেমিয়া, সিরাম গ্লুকোজ ঘনত্ব হ্রাসের মতো সমস্যা দেখা গিয়েছে এই পদ্ধতিতে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর