fbpx
টাইমলাইনলাইফস্টাইল

বর্ষায় চুলের যত্ন নিতে মেনে চলুন এই নিয়মগুলি

চুল মানদেহের সবথেকে অমুল্য আর রুপ ফুটিয়ে তোলার অংশ। কতায় বলে চুলে থাকে মানুসষর রুপ। কিন্তু বর্তমানে বালি ধুলো চুলের হাল খারাপ করে দেয়। চুলের জেল্লা কমিয়ে চুল্কে করে তোলে নিস্প্রান। তাতে চুলের হাল হয়ে যায় খারাপ। হাজার তেল শ্যাম্পু দিয়েও চুলের জেল্লা ফেরানো আর সম্ভব হয় না । গরম কাল শীতকাল এবং বৃষ্টিতে চুল খারাপ হতে শুরু করে ।

হঠাত্‍ বৃষ্টিতে গরম থেকে স্বস্তি মিললেও কঠিন হয়ে দাঁড়ায় ত্বকের চুলের যত্ন নেওয়া । আর এর মধ্যে কাজ কম্মের ব্যস্ততা পেরিয়ে আর কিছুই করে হয়ে অঠা হয় না ।আর বৃষ্টিতে চুল ভিজে গেলে তা বেশ অস্বস্তিকর ব্যাপার বটে।তাই বৃষ্টির দিনে চুলের দিকে একটু বেশিই নজর দেওয়া অবশ্যি দরকার হয়ে পড়ে । স্যাতস্যাতে আবহাওয়া চুল পড়ার প্রবণতা বাড়ে আর তাতে বেড়ে ওঠে সমস্যা।  এর পাশাপাশি দেখা দেয় খুশকি, আর তার সাথে আবার  তৈলাক্ত ভাবও বাড়ে। বারেবারে শ্যাম্পু না করে সপ্তাহে ২-৩বার শ্যাম্পু করা উচিত। এতে চুলের মধ্যে আদ্রতা বজায় থাকে আর জেল্লা হারিয়ে যায় না ।

চুল ধোয়ার পর মাথা তারা তারতারি শুকিয়ে ফেলা দরকার আর বৃষ্টির জল মাথায় পড়লে বেশিক্ষণ মাথার তালুতে ও চুলের গোড়ায় ফাঙ্গাল ইনফেকশন হওয়ার সম্ভাবনা দেখা দেয় । আর রাতে ঘুমাতে জাওয়ার আগে একবার তেল গরম করে মাথায় দিলে তা মাথার ত্বকের জন্য খুব উপকার হয়।

গরম তেলের মালিশ খুবই উপকারী হিসেবে কার্যকর হয়েই থাকে, তাই রাতে গরম নারকেল তেল দিয়ে ভালো করে মাথায় মালিশ করা দরকার । তেল দেওয়া হয়ে গেলে গরম জলে তোয়ালে দিয়ে মাথায় তাপ নিলে ভালো হয় । চুল ভিজে গেলে তা ভালো করে হাওয়া দিয়ে শুকিয়ে নিতে হবে এতে চুলের গোড়া ভালো থাকে । আর এসব নিয়ম মেনে চলে চুলের ক্ষতি হয় না ।

Back to top button
Close
Close