কম খাটনিতেই প্রচুর লাভ! মাসে আয় হবে ৬০ হাজার, এই ব্যবসাতেই হবেন লাখপতি

বাংলাহান্ট ডেস্ক : অগ্নি মূল্যের বাজারে আমরা সবাই চাইছি অতিরিক্ত উপার্জন করতে। চাকরির পাশাপাশি অনেকেই তাই আজকাল ঝুঁকছেন ব্যবসার দিকে। ব্যবসা এমন একটি স্বাধীন পেশা যেখানে আপনি আপনার মনের মতো করে কাজ করতে পারেন। আবার তরুণ প্রজন্মের অনেকেই অল্প বিনিয়োগে শুরু করছে স্টার্টআপ। কিন্তু আমাদের অনেকেরই ধারণা ব্যবসা শুরু করার জন্য হয়ত প্রয়োজন হয় মোটা বিনিয়োগের। তবে আপনাদের আজ আমরা এমন কয়েকটি ব্যবসার কথা বলব যেগুলি আপনারা অত্যন্ত সহজে বাড়ির ছাদে শুরু করতে পারেন।

   

আপনার বাড়ির ছাদ যদি ফাঁকা পড়ে থাকে তাহলে সেটিকে কাজে লাগিয়ে মাসে হাজার হাজার টাকা উপার্জন করতে পারেন। এই ধরনের ব্যবসা শুরু করার জন্য বেশি পরিশ্রমের দরকার হবে না। চাকরির পাশাপাশি আপনারা এই ধরনের ব্যবসা শুরু করতে পারেন। এছাড়াও গৃহবধূ, অবসরপ্রাপ্ত কর্মীরাও এই ধরনের কাজ করে মোটা মুনাফা অর্জন করতে পারেন।

আরোও পড়ুন : খরচ হবে ১৩ টাকা! পৌঁছে যাবেন কলকাতা থেকে দীঘায়, অবিশ্বাস্য কম দামে কিনুন হিরোর এই স্কুটার

• বাড়ির ছাদে চাষ বা ক্ষেতি করা টেরেস ফার্মিং (Terrace Farming) নামে পরিচিত। আপনার বাড়ির ছাদ যদি বড় হয় এবং তা অন্যান্য প্রয়োজনে ব্যবহার না হয় তাহলে সেখানে আপনি চাষ শুরু করতে পারেন। এছাড়াও আপনারা আপনাদের বাড়ির বারান্দায় পলিব্যাগ বা হাঁড়িতে সবজি ও ফুল চাষ করে অর্থ উপার্জন করতে পারেন।

শসা, টমেটো, মুলো, মটরশুঁটি, আলু, পেয়াজ, রসুন, লঙ্কা, লাউ এবং বেগুনের মতো অসংখ্য সবজি আপনারা টেরেস ফার্মিং এর মাধ্যমে উৎপাদন করতে পারেন।

Start these businesses with just 10 thousand rupees

• বাড়ির ছাদে সোলার প্যানেল (Solar Panel) বসিয়েও আপনি উপার্জন করতে পারেন অর্থ। এর জন্য ভর্তুকি দেওয়া হবে সরকারের পক্ষ থেকে। সোলার প্যানেলে উৎপাদিত অতিরিক্ত বিদ্যুৎ গ্রেডের মাধ্যমে সরবরাহ করতে পারেন সরকার বা অন্যান্য কোম্পানিকে। এইভাবে বিদ্যুৎ সরবরাহ করে আপনারা উপার্জন করতে পারেন মোটা অর্থ।

• আপনার বাড়ির ছাদ যদি ফাঁকা থাকে তাহলে টেলিকম কোম্পানিকে ভাড়ায় দিতে পারেন। মোবাইল টেলিকম কোম্পানিগুলি ছাদে টাওয়ার বসানোর জন্য আপনাকে প্রতি মাসে ভাড়া প্রদান করবে। এর জন্য অবশ্য স্থানীয় পুরসভা বা পৌরসভার অনুমতি লাগবে।