‘ভারাত! এমন দেশ আমি চিনি না” নাম বদল নিয়ে বিস্ফোরক মন্তব্য কবির সুমনের, তোলপাড় রাজ্য

   

বাংলা হান্ট ডেস্ক : গত কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে মেইনস্ট্রিম মিডিয়া সব জায়গায় একটাই খবর চর্চায়। আর তা হল ‘ভারত বনাম ইন্ডিয়া’ (Bharat VS India)। সত্যিই কি দেশের নাম পরিবর্তন হতে চলেছে? ইন্ডিয়া থেকে বদলে কি দেশের নাম সত্যিই ‘Bharat’ হয়ে যাবে? এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে জেরবার দেশবাসী।

আর এই জল্পনায় ঘি ঢেলেছে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর আমন্ত্রণ পত্র। ইতিমধ্যেই G-20 মিটে যোগদানকারী যে সমস্ত দেশ আসছেন, তাদের আমন্ত্রণ জানিয়েছেন রাষ্ট্রপতি। আর সেই পত্রে গোটা গোটা অক্ষরে লেখা আছে ‘প্রেসিডেন্ট অফ ভারত’। তবে কি আসন্ন মিটে দেশের নাম বদলানোর জল্পনাতেই শিলমোহর পড়তে চলেছে? এবার এই বিষয়ে মুখ খুললেন জনপ্রিয় গায়ক কবীর সুমন (Kabir Suman)।

সম্প্রতি এই বিষয়ে তার মতামত জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘আমি বুড়ো মানুষ। কী আর বলব বলুন। আর কী সত্যিই কখনও ইন্ডিয়া বলব না আমরা। কেনই বা ইন্ডিয়া থাকলে আপত্তি? সেটা নিয়েও আমার প্রশ্ন।’ এর পাশাপাশি ভারতের উচ্চারণ নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। কবির সুমন জানতে চেয়েছেন নাম বদল হলে দেশকে ‘ভারত’ বলব নাকি ভারাত (হিন্দি টানে) বলে সম্বোধন করব!

আরও পড়ুন : করিশ্মা কাপুরের কো স্টার থেকে মিমির বোনঝি, ১১-তেই পর্দা কাঁপানো অয়ন্যার সফর জানেন?

জনপ্রিয় এই গায়কের কথায়, ‘আমার ভাষা হিন্দি নয়। আমার ভাষা বাংলা। আমি ভারতবর্ষের নাগরিক। ‘ভারাত’ নামে কোনও দেশকে আমি চিনি না। এবং চিনতে চাইও না। আমি একটা উদাহরণ দিই। যেমন ধরুন জার্মানি। ওইদেশের নামটা তো জার্মানি নয়, ডয়েচল্যান্ড। কোনও জার্মানকে তো এ নিয়ে ভাবতেও দেখিনি আর বলতেও শুনিনি কখনও। ফ্রান্স যেমন আমরা ইংরেজিতে বলছি, ফরাসিরা তো আর ফ্রান্স বলে না। ওরা ফ্রঁস বলে। আমি হঠাৎ ইন্ডিয়া বলব নাই বা কেন।’

আরও পড়ুন : ‘জওয়ান’ মুক্তির একদিন আগে ‘গদর ২’র হাল বেহাল! ২৭তম দিনে এত কোটি আয় করল সানির ছবি

এমনকি হিন্দি-হিন্দু এবং হিন্দুস্থান মিলিয়ে তিনি বলেন, ‘কোথাও যেন একটা কিছু বিষয়ের সঙ্গে মিল পাচ্ছি। সত্যিই যদি কখনও এমনটা করতেই হয়, তাহলে তো ভারতময় গণভোট হতে হবে।’ কবীর সুমনের কথায়, কলকাতার আগের নাম ক্যালকাটাই নাকি ঠিক ছিল। মানুষ কলকাতা উচ্চারণটা এতটাই বিশ্রী করে ডাকে যে সেটা নাকি তার কানে লাগে! সবে মিলিয়ে একটা কথা স্পষ্ট যে, কবীর সুমন দেশের নাম বদলের বিপক্ষে।

আরও পড়ুন : ‘কিছু তো হয়েছেই’, ফ্ল্যাট প্রতারণা কাণ্ডে নুসরতকে ডাক ইডির, ইঙ্গিতপূর্ণ মন্তব্য চিরঞ্জিতের

kabirsuman sixteen nine

গায়কের এই বক্তব্য সামনে আসার পর থেকেই বিতর্কের ঝড় বয়ে গেছে সোশ্যাল মিডিয়ায়। এক ইউজার লিখেছেন, ‘কবীর সুমন আসলে ইংরেজদের ভক্ত। তাই ওনার ক্যালকাটা ভালো লাগে, কলকাতা নয়। তিনি যে ‘ভারত’ নামের বিরোধীতা করবেন সেটাই স্বাভাবিক।’ অপরজন লেখেন, ‘আপনাকে ‘ভারাত’ উচ্চারণ করার জন্য কে জোর করেছে? প্রোপাগান্ডা ছড়ানো বন্ধ করুন। ভারতে শতাধিক ভাষা আছে। তাই যার যেমন টান সে সেভাবেই উচ্চারণ করবে।’ জনৈক কটাক্ষ, ‘আপনি নিজেকে বাঙালি বলে হিন্দি ভাষার বিরোধীতা করছেন অথচ ভারতে থেকে ইংরেজদের দেওয়া নামের সমর্থন করছেন? এ কেমন দেশপ্রেম আপনার?’

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর