টাইমলাইনখেলাক্রিকেট

আমার দুটি ভুল সিদ্ধান্তের জন্যই সিডনি টেস্টে ভারতকে হারতে হয়েছিল, স্বীকারোক্তি বাকনারের।

12 বছর আগে সিডনি টেস্ট বিদ্ধ হয়েছিল ‘মাঙ্কিগেট’ বিতর্কে। বিতর্কিত সেই টেস্ট ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া। সেই টেস্ট ম্যাচে আম্পায়ার ছিলেন স্টিভ বাকনার। এতদিন পর তিনি স্বীকার করে নিলেন যে, সেই টেস্ট ম্যাচে তিনি দুটি বড় ভুল করেছিলেন। আর সেই দুটি ভুলের জন্যই হারতে হয়েছিল ভারতকে।

বকনার বলেন যে 2008 সালে সিডনি টেস্টে আমি দুটি বড় ভুল করেছিলাম আর যার জন্য ম্যাচের দখল নিজেদের হাতে রাখার সত্ত্বেও ম্যাচ হারতে হয়েছিল ভারতীয় দলকে। বকনার বলেন ম্যাচের রাশ যখন ভারতের দখলে ছিল তখন প্রথম ভুলটা করেছিলাম, আমার ভুলের জন্য এক অজি ব্যাটসম্যান সেঞ্চুরি করতে পেরেছিল। পঞ্চম দিনে আমি দ্বিতীয় ভুলটি করেছিলাম যার জন্য সেই ম্যাচে ভারতকে হারতে হয়েছিল।

বকনারের প্রথম ভুলটি হল ইশান্ত শর্মার বলে মাত্র 30 রানে আউট হয়ে গিয়েছিলেন অজি ব্যাটসম্যান অ্যান্ড্রু সাইমন্ডস কিন্তু তাকে আউট দেননি বকনার আর সেই ম্যাচে সাইমন্ডস 160 রানের একটি বড় ইনিংস খেলেছিলেন। বকনারের দ্বিতীয় ভুলটি হল পঞ্চম দিনে জয়ের জন্য ভারতের দরকার ছিল 333 রান। সৌরভ গাঙ্গুলী এবং রাহুল দ্রাবিড় জুটি ভারতকে সুন্দরভাবে জয়ের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছিল। সেই সময় অ্যান্ড্রু সাইমন্ডসের বলে ভুল করে রাহুল দ্রাবিড়কে আউট দিয়ে দেন বকনার। আর বকনারের সেই ভুল সিদ্ধান্তই সেই টেস্ট থেকে ভারতকে ছিটকে দেয়।

Related Articles