ভারত ৪, অস্ট্রেলিয়া ২, পাকিস্তান ০! ICC-র দিকে ভারতের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ পাকিস্তানের

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ চলতি ক্রিকেট বিশ্বকাপ (2023 ODI World Cup) নিজের চরম পর্যায়ে এসে পৌঁছেছে। আর মাত্র একটি ম্যাচ। তারপরেই নির্ধারিত হয়ে যাবে ৫০ ওভারের ফরম্যাটে বিশ্বসেরা কোন দেশ। ফাইনালে ভারত বনাম অস্ট্রেলিয়া (India vs Australia) ম্যাচের ঠিক আগে এবার টুর্নামেন্ট থেকে সেরা ক্রিকেটেরকে বেছে নেওয়ার জন্য ৯ জনের একটি তালিকা প্রকাশ করল আইসিসি (ICC)। মজার ব্যাপার হল সেই তালিকায় নয় জনের মধ্যে চারজনই হচ্ছে ভারতীয় দলের (Indian Cricket Team)।

পাকিস্তান ও বাংলাদেশের সমর্থকরা এই তালিকা দেখে কিছুটা হতাশ হবেন কারণ এই নয় ক্রিকেটারের মধ্যে তাদের দেশ থেকে কাউকে রাখা হয়নি। চারজন ভারতীয় ছাড়া এই তালিকায় রয়েছেন দুইজন অস্ট্রেলিয়ান, দুইজন নিউজিল্যান্ডের এবং একজন দক্ষিণ আফ্রিকার তারকা। শাহীন আফ্রিদি, ফখর জামান বা আজমদের মধ্যে কারোর নামই বিবেচনা করা হয়নি এই তালিকায় কারণ তারা শোচনীয় পারফরম‍্যান্স করেছে চলতি বিশ্বকাপে। ইংল্যান্ডের মাটিতে আয়োজিত গত বিশ্বকাপে সাকিব এই তালিকায় থাকলেও এই বিশ্বকাপে শোচনীয় পারফরম্যান্সের কারণে বাংলাদেশ অধিনায়কের জায়গা হয়নি এবারের তালিকায়।

ভারত থেকে এই তালিকায় রয়েছেন দুইজন তারকা ব‍্যাটার এবং দুইজন তারকা বোলার। এই তালিকায় রয়েছেন বিরাট কোহলি ও রোহিত শর্মার মত মহা তারকা। দুইজনেই চলতে বিশ্বকাপে অসাধারণ ক্রিকেট খেলেছেন এবং কোহলি সর্বোচ্চ রানসংগ্রাহক হওয়ার দৌড়ে বাকিদের থেকে অনেকটা এগিয়ে রয়েছেন। ওর দিকে রোহিত ভয়ডরহীন ব্যাটিং করছেন চলতি বিশ্বকাপে। আর আগ্রাসনের সামনে সমস্ত দলগুলি অসহায় আত্মসমর্পণ করতে বাধ্য হচ্ছে। শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ বাদ দিলে রোহিত ধারাবাহিকভাবে সফল চলতি বিশ্বকাপে।

bumrah rohit kohli

আরও পড়ুন: অস্ট্রেলিয়া ৪৫০, ভারত ৬৫! আহমেদাবাদে রোহিত শর্মাদের ধ্বংস করে দেওয়ার হুমকি অজি তারকার

অপরদিকে সেমিফাইনাল ম্যাচ বাদ দিলে গোটা টুর্নামেন্টে দুর্দান্ত বোলিং করেছেন ভারতের তারকা ফাস্ট বোলার যশপ্রীত বুমরা। ধারাবাহিকভাবে উইকেট নেওয়ার পাশাপাশি অন্যান্য দলগুলিকে পাওয়ার প্লে-তে হাত খুলতে দেননি তিনি। কিন্তু তার চেয়ে অনেক কম ম্যাচ খেলে তাকে ছাপিয়ে গিয়েছেন মহম্মদ শামি। সেমিফাইনালে ৭ উইকেট নিয়ে ইতিহাস তৈরি করেছেন তিনি। দ্রুততম বলার হিসেবে বিশ্বকাপের মঞ্চে ৫০ উইকেটের গণ্ডি ছোঁয়ার পাশাপাশি প্রথম ভারতীয় হিসেবে এই কাজ করে দেখিয়েছেন তারকা পেসার।

আরও পড়ুন: ভারতকে বিশ্বকাপ জেতাতে না পারলে….! মায়ের কাছে ভয়ঙ্কর প্রতিজ্ঞা শামির

তারা এই তালিকায় রয়েছেন চলতি টুর্নামেন্টে বিশ্বকাপের ইতিহাসের দ্রুততম শতরান এবং ওডিআই ক্রিকেটের ইতিহাসে প্রথমবার রান তাড়া করতে নেমে ডবল সেঞ্চুরি করা অজি অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। তার পাশাপাশি এই বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারীদের দৌরে থাকা অস্ট্রেলিয়ান লেগ স্পিনার অ্যাডাম জাম্পাও এই তালিকায় আছেন। প্রথমবার বিশ্বকাপ খেলতে নেমে ২৫ বছরের কম বয়সী ক্রিকেটার হিসেবে এক বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করে সচিন টেন্ডুলকারের রেকর্ড ভেঙ্গে দেওয়া ভারতীয় বংশোদ্ভুত নিউজিল্যান্ড তারকা রাঁচিন রবীন্দ্র এবং ভারতের বিরুদ্ধে চলতি টুর্নামেন্টে জোড়া শতরান করা ড্যারেল মিচেলও এই তালিকা পেয়েছেন। সেই সঙ্গে নিজের ওডিআই কেরিয়ারের শেষ ম্যাচ খেলে ফেলা এবং দুর্দান্ত উইকেটরক্ষণের পাশাপাশি অভাবনীয় ব্যাটিং করা দক্ষিণ আফ্রিকান তারকা কুইন্টন ডি কক এই তালিকায় জায়গা করে নিয়েছেন।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর