টাইমলাইনআন্তর্জাতিক

করোনা ভ্যাকসিন নেওয়ার পর মেয়েদের গোঁফ গজালে, কেউ কুমির হয়ে গেলে- আমরা দায়ি নইঃ ব্রাজিলের প্রেসিডেন্ট

বাংলাহান্ট ডেস্কঃ ফাইজারের করোনা প্রতিষেধকের (covid-vaccine) শেষ পর্বের ট্রায়াল চলছে ব্রাজিলে (brazil)। ইতিমধ্যেই আমেরিকা এবং ব্রিটেনে শুরু হয়ে গিয়েছে এর গণ টিকাকরণ। তবে এরই মধ্যে এক অদ্ভুত দাবি করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ার বোলসোনারো (Jair Bolsonaro)।

প্রথম থেকেই মহামারি করোনা ভাইরাসকে খুব একটা গুরুত্ব দিতে চাননি জায়ার বোলসোনারো। যে রোগের কবলে পড়ে লক্ষ লক্ষ মানুষ মৃত্যুর কোলে ঢোলে পড়ছে, সেখানে তিনি এই রোগকে প্রথমে সাধারণ জ্বর হিসাবেই দেখেছিলেন। এখনও এই রোগকে খুব সাধারণ চোখেই দেখেন তিনি। এমনকি মানুষের টিকা নেওয়ার বিষয়েও সচেতন নন ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ার বোলসোনারো।

এক সাক্ষাৎকারে নিজের করোনা আক্রান্ত হওয়ার প্রসঙ্গ উত্থাপিত করে তিনি বলেন, ‘ভ্যাকসিন পাওয়ার পর ইচ্ছুক ব্যক্তিদের এই টিকা দেওয়া হবে। তবে আগেই জানিয়ে রাখি, আমি কিন্তু এই টিকা নেব না। এক্ষেত্রে অনেকেই আমাকে নেতিবাচক ভাবতে পারেন। তবে সেই নির্বোধদের আমি বলব, কিছুদিন আগেই আমি করোনা আক্রান্ত হয়েছিলাম। তাই আর নতুন করে প্রতিষেধক কেন নিতে যাব? আমার শরীরে তো ইতিমধ্যেই অ্যান্টিবডি তৈরি হয়ে রয়েছে’।

আমেরিকা, ব্রিটেনে করোনা ভ্যাকিসনের গণ টিকাকরণ চলছে। এরই মধ্যে আবার এই ওষুধের কিছু পার্শ্ব প্রতিক্রিয়ার কথাও জানা গিয়েছে। সেপ্রসঙ্গে জায়ার বোলসোনারো এক অদ্ভুত মন্তব্য করেছেন। তিনি বলেছেন, ‘করোনা ভ্যাকসিন প্রয়োগের পর কোন ব্যক্তির দেহে যদি কোন পরিবর্তন দেখা দেয়, যেমন- কেউ যদি হঠাৎ করে কুমির হয়ে যায়, কিংবা সুপারম্যান হয়ে যান, অথবা- পুরুষদের গলার স্বর যদি মেয়েদের মত হয়ে যায়, কিংবা মহিলাদের যদি আচমকাই গোঁফ গজাতে শুরু করে, তাহলে তার দায় কিন্তু আমাদের না। আমাদের কিন্তু কিছু করার থাকবে না’।

Related Articles

Back to top button