রাজ্যে লাগু নতুন নিয়ম! এবার গাড়ি-বাইক চালানোর সময় এই কাজ করলেই মোটা টাকার চালান

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে রাস্তাঘাটে ক্রমশ বাড়ছে যানবাহনের সংখ্যা। আর তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে দুর্ঘটনাও (Accident)। তবে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় যে, গাড়ি কিংবা বাইক চালকদের অসাবধানতার জন্যই দুর্ঘটনাগুলি ঘটে। এমতাবস্থায়, রাস্তায় সঠিকভাবে নিজেকে ও অন্যকে সুরক্ষিত রেখে গাড়ি-বাইক চালানোর ক্ষেত্রে বিভিন্ন নিয়ম রয়েছে। যেগুলির প্রতি কড়া নজর থাকে পুলিশের। সেই রেশ বজায় রেখেই এবার আরও একটি কড়া পদক্ষেপ গ্রহণ করা হল।

অনেক সময় দেখা যায় যে, গাড়ি বা বাইক চালাতে চালাতেই কিছু জন অবলীলায় ফোনে কথা বলতে থাকেন। তবে, এবার গাড়ি চালাতে চালাতে মোবাইল ফোনে কথা বলতে গিয়ে ধরা পড়লেই আর থাকবেনা রক্ষে। কারণ, এবার এর জন্য দিতে হবে মোটা অঙ্কের জরিমানা। ইতিমধ্যে এই সংক্রান্ত নিয়ম লাগু হয়ে গিয়েছে পশ্চিমবঙ্গের পড়শি রাজ্য বিহারে।

এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, গত বুধবার থেকেই বিহারে এই নতুন ট্রাফিক আইন কার্যকর হয়েছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, রাজ্য পরিবহণ বিভাগের তরফে ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে জরিমানার পরিমাণ অনেকটাই বাড়িয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ, এই নতুন নিয়ম অনুযায়ী ন্যূনতম জরিমানার পরিমাণ হল ১,০০০ টাকা এবং সর্বোচ্চ জরিমানা হবে ৫,০০০ টাকা।

আরও পড়ুন: ১৪ দিন পর চাঁদে থাকবে না সূর্যের আলো! তখন কি করবে বিক্রম ও প্রজ্ঞান?

এই নতুন ট্র্যাফিক নিয়ম সংক্রান্ত বিজ্ঞপ্তিটি গত ১৮ অগাস্ট জারি করা হয়। পাশাপাশি এটি রাজ্যপালের কাছ থেকে অনুমোদনও পেয়েছে। এমতাবস্থায়, এই বিজ্ঞপ্তি জারির পাঁচটি কর্মদিবস পর তা বাস্তবায়ন করার বিষয়টিও উপস্থাপিত করা হয়েছে। পাশাপাশি, সমগ্ৰ বিহার জুড়েই এই নতুন ট্র্যাফিক নিয়ম কার্যকর করা হয়েছে।

আরও পড়ুন: ১ বা ২ দিন নয়, পুজোর আগের মাসে অর্ধেক দিনই খুলবে না ব্যাঙ্ক! বিপদে পড়ার আগে দেখুন তালিকা

এই প্রসঙ্গে পরিবহণ বিভাগের আধিকারিকরা জানিয়েছেন যে, ট্রাফিক আইন মেনে চলা নিশ্চিত করতে এবং সড়ক দুর্ঘটনার বিষয়টি কমিয়ে আনতে এই নতুন নিয়ম শুরু হয়েছে। এছাড়াও তাঁরা আরও জানান, চালকদের এই নতুন নিয়ম মেনে নিরাপদে গাড়ি চালতে হবে।

If you do this while driving a vehicle, you will have to pay a large amount of challan

নতুন নিয়ম অনুযায়ী, কোনো চালক যদি মোবাইল ফোনে কথা বলতে বলতে গাড়ি চালান সেক্ষেত্রে তাঁকে ৫,০০০ টাকার জরিমানা দিতে হবে। এদিকে, অটো থেকে শুরু করে চার চাকা এবং বাইক চালকদের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য হবে বলে জানা গিয়েছে। পাশাপাশি যাঁরা বিপজ্জনকভাবে রোড স্টান্ট করেন তাঁদের ক্ষেত্রেও নতুন জরিমানার হার লাগু করা হবে।