ফের বড় চমক! রেশন কার্ড থাকলেই গ্যাস সিলিন্ডার মিলবে ৪০০ টাকায়, বড়সড় ঘোষণা করল রাজ্য সরকার

   

বাংলা হান্ট ডেস্ক: ঘরোয়া গ্যাস সিলিন্ডারের (Gas Cylinder) ক্রমবর্ধমান দামের পরিপ্রেক্ষিতে রীতিমতো নাজেহাল হয়ে পড়েছিলেন সাধারণ মানুষ। তবে, সম্প্রতি কেন্দ্রীয় সরকার ঘরোয়া গ্যাস সিলিন্ডারের দাম এক ধাক্কায় ২০০ টাকা কমানোর বিষয়ে ঘোষণা করেছে। যার ফলে কিছুটা হলেও স্বস্তি মিলবে মধ্যবিত্তদের। তবে, ঠিক এই আবহেই ফের একটি গুরুত্বপূর্ণ তথ্য সামনে এসেছে। যার ফলে আরও কম দামে ঘরোয়া গ্যাস সিলিন্ডার পাবেন গ্রাহকেরা। বর্তমান প্রতিবেদনে এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করা হল।

জানিয়ে রাখি যে, কেন্দ্রীয় সরকারের তরফে ঘরোয়া LPG গ্যাস সিলিন্ডারের দাম ২০০ টাকা কমানোর পরেই এবার গোয়া সরকার ঘোষণা করেছে যে, ওই রাজ্যে অন্ত্যোদয় অন্ন যোজনার কার্ডধারীরা মাত্র ৪০০ টাকায় সিলিন্ডার পাবেন। এদিকে, সরকারি হিসেব অনুযায়ী, ওই রাজ্যে ১১ হাজারেরও বেশি জনগণের কাছে অন্ত্যোদয় কার্ড রয়েছে। এমতাবস্থায়, ওই কার্ডধারীরা উজ্জ্বলা প্রকল্পের জন্য ২০০ টাকা এবং গোয়া সরকারের কাছ থেকে প্রাপ্ত ভর্তুকি হিসেবে ২৭৫ টাকার ছাড় পাবেন। অর্থাৎ, রেশন কার্ডধারীদের মোট ৪৭৫ টাকা ভর্তুকি দেওয়া হবে।

If you have a ration card, you will get a gas cylinder for 400 rupees

এদিকে, কেন্দ্রীয় সরকারের তরফে ঘরোয়া LPG সিলিন্ডারের দাম ২০০ টাকা কমানোর পর পানাজিতে ১৪.২ কেজির সিলিন্ডারের দাম হয়েছে ৯০৩ টাকা। অপরদিকে, দক্ষিণ গোয়ায় সিলিন্ডারের দাম রয়েছে ৯১৭ টাকায়। এমতাবস্থায়, নতুন নিয়মের জেরে সিলিন্ডার কেনার ক্ষেত্রে উজ্জ্বলা স্কিমের জন্য ২০০ টাকা এবং সরকারের কাছ থেকে ২৭৫ টাকার ছাড় মিলবে। যার জেরে ৪০০ টাকার কিছু সামান্য বেশি দামে পাওয়া যাবে সিলিন্ডার।

আরও পড়ুন: রাবণের লঙ্কায় পাকিস্তানের সামনে রামের নামে জয়ধ্বনি! শুনতেই ছন্দে ফিরলো ভারত, রইলো ভাইরাল ভিডিও

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত এবং কেন্দ্রীয় মন্ত্রী শিরপদ ওয়াই নায়েক পানাজিতে LPG সিলিন্ডার রিফিলিংয়ের লক্ষ্যে “মুখ্যমন্ত্রী আর্থিক সহায়তা প্রকল্প” চালু করেছেন। আর এই প্রকল্পের আওতায় গোয়া সরকারের তরফে ওই রাজ্যের অন্ত্যোদয় অন্ন যোজনা কার্ডধারীদের সিলিন্ডারে ২৭৫ টাকা ভর্তুকি দেওয়া হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: মোবাইল থেকে থাকতেন দূরে! একই পরিবারে বাবা-দাদার পর ভাইবোন হলেন জজ, এভাবে করলেন স্বপ্নপূরণ

এমতাবস্থায়, গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত জানিয়েছেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিমধ্যেই LPG সিলিন্ডারের জন্য ২০০ টাকা ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করেন। পাশাপাশি, উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের কেন্দ্রের তরফে ২০০ টাকা ভর্তুকি দেওয়া হচ্ছে। এছাড়াও, গোয়া সরকারের তরফে অন্ত্যোদয় অন্ন যোজনার কার্ডধারীদের প্রতি মাসে অতিরিক্ত ২৭৫ টাকা ছাড় দেওয়ার ঘোষণা করা হল।”

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর