এই ফলের চাষ করলেই মাত্র দেড় মাসে বদলে যাবে আপনার ভাগ্য! হবে টাকার বৃষ্টি

   

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে যুগের সাথে তাল মিলিয়ে এবং চাহিদার ওপর ভর করে বিভিন্ন নিত্যনতুন চাষের (Farming) প্রতি আকৃষ্ট হচ্ছেন কৃষকেরা। যেগুলির মাধ্যমে অল্প সময়ের মধ্যেই পাওয়া যাচ্ছে ভালো মুনাফা। পাশাপাশি বাজারে চাহিদা থাকার কারণে ওই ফসলগুলি বিক্রি করা যাচ্ছে ভালো দামেও। এমনকি, সাম্প্রতিক সময়ে যুবসমাজেরও একাংশ এই লাভজনক চাষের প্রতি ঝুঁকছেন।

এমতাবস্থায়, বর্তমান প্রতিবেদনে আজ আমরা ঠিক সেইরকমই এক লাভজনক চাষের প্রসঙ্গ উপস্থাপিত করব। যেটি ইতিমধ্যেই দেশের বিভিন্ন প্রান্তে শুরু হয়েছে। মূলত, আজ আমরা আপনাদের কাছে স্ট্রবেরি চাষের বিষয়টি জানাব। এটি এমন একটি চাষ যেটির মাধ্যমে কৃষকরা মাত্র ৪০ দিনের মধ্যেই দুর্দান্ত লাভ করতে পারেন।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, বর্তমানে সারা দেশে স্ট্রবেরি ব্যাপকভাবে বিক্রি হয়। পাশাপাশি, এটির চাহিদাও রয়েছে অনেক। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, স্ট্রবেরি শরীরের জন্যও অত্যন্ত উপকারী। ইতিমধ্যেই হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ সহ দিল্লি, হরিয়াণা, পাঞ্জাব এবং রাজস্থানে এই চাষ ভালোভাবে শুরু হয়েছে।

স্ট্রবেরিকে একটি লাভজনক ফসলের শ্রেণিতে গণ্য করা হয়। সারা বিশ্বে স্ট্রবেরির মোট ৬০০ টি প্রজাতি রয়েছে। কিন্তু ভারতে এর মাত্র কয়েকটি প্রজাতিরই চাষ করা হয়। সাধারণ পদ্ধতির পাশাপাশি পলিহাউস, হাইড্রোপনিক পদ্ধতিতে এই চাষ করা হচ্ছে। তবে, এটিকে সাধারণত শীত প্রধান অঞ্চলের ফসল হিসেবে বিবেচিত করা হলেও সমতল ভূমিতেও এই চাষ করা যায়। ২০ থেকে ৩০ ডিগ্রি তাপমাত্রা এই চাষের ক্ষেত্রে একদম উপযুক্ত।

আরও পড়ুন: আর নেই চিন্তা! এবারে শুরু করুন এই গাছের চাষ, বছরের পর বছর ধরে হতে থাকবে বাম্পার আয়

উল্লেখ্য যে, স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি এবং আয়রন থাকে। স্ট্রবেরির প্রজাতিগুলির মধ্যে অলিম্পাস, হুড এবং শুকসান হল অত্যন্ত সুস্বাদু এবং উজ্জ্বল লাল রঙের স্ট্রবেরি। যেগুলি আইসক্রিম তৈরির জন্য উপযুক্ত। এই ফসল মার্চ থেকে এপ্রিল পর্যন্ত স্থায়ী হয়। তবে মনে রাখতে হবে যে, জমিতে স্ট্রবেরি রোপণের ক্ষেত্রে দূরত্ব কমপক্ষে ৩০ সেমি হতে হবে।

আরও পড়ুন: প্রতি কেজির দাম ২,০০০ টাকা! এই ফলের চাষ শুরু করলেই রাতারাতি হয়ে যাবেন মালামাল

পাশাপাশি, ১ একর জমিতে ২২ হাজার স্ট্রবেরি গাছ লাগানো যায়। যার ফলে ভালো ফলনের সম্ভাবনা থাকে। স্ট্রবেরি চাষে গাছের খরচ থেকে শুরু করে মালচিং এবং ড্রিপ ইরিগেশনের মতো কৌশল ব্যবহারের ক্ষেত্রে ২ থেকে ৩ লক্ষ টাকা খরচ হলেও এই চাষের মাধ্যমে আপনি প্রায় ১২ থেকে ১৫ লক্ষ টাকা লাভ করতে পারেন।

If you start this farming, you will get huge profit

প্রসঙ্গত উল্লেখ্য যে, বিভিন্ন রোগের ক্ষেত্রে চিকিৎসকেরাও স্ট্রবেরি খাওয়াকে উপকারী বলে মনে করেন। এই ফলটি ভিটামিন-সি, ভিটামিন-এ এবং ভিটামিন-কে-র খুব ভালো উৎস। চিকিৎসকদের মতে, এই ফল ব্রণ দূর করার পাশাপাশি দৃষ্টিশক্তি বৃদ্ধি এবং দাঁতের উজ্জ্বলতা বাড়াতেও বিশেষ ভূমিকা পালন করে। এছাড়াও, স্ট্রবেরিতে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফলিক অ্যাসিড, ফসফরাস ও পটাশিয়াম পাওয়া যায়।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর