DA-পেনশন ছাড়াও এবার মিলবে প্রচুর টাকা! সরকারি কর্মচারীদের জন্য হয়ে গেল বড় ঘোষণা

বাংলা হান্ট ডেস্ক: প্রত্যেক সরকারি কর্মচারীর (Government Employee) কাছেই DA (Dearness Allowance) বা মহার্ঘ ভাতা একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই, এই সংক্রান্ত যেকোনো ঘোষণাই প্রত্যক্ষভাবে প্রভাবিত করে সরকারি কর্মচারীদের। তবে, আজ আমরা আপনাদের কাছে কেন্দ্রের একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের বিষয়ে জানাবো। যার ফলে লাভবান হবেন লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী। শুধু তাই নয়, আপনিও যদি কেন্দ্রীয় সরকারি চাকরি করে থাকেন সেক্ষেত্রে এই প্রতিবেদনটি আপনার জন্যও নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হবে।

   

প্রথমেই জানিয়ে রাখি যে, কেন্দ্রের এই সিদ্ধান্ত কয়েক লক্ষ সরকারি কর্মচারী ছাড়াও পেনশনভোগীদেরও প্রভাবিত করবে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, সম্প্রতি কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য প্রকল্পের রেট সংশোধন করা হয়েছে। CGHS (Central Government Health Scheme) এই নতুন হার প্রকাশ করেছে।

In addition to DA-pension, government employees will get a lot of money

এই প্রকল্পের সুবিধা কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং তাঁদের পরিবারের জন্য উপলব্ধ রয়েছে বলেও জানা গিয়েছে। জানিয়ে রাখি যে, এই প্রকল্পের অধীনে কেন্দ্রীয় সরকারের পেনশনভোগীদের নির্ধারিত ভিত্তিতে বিভিন্ন ধরণের অস্ত্রোপচার এবং চিকিৎসার সুবিধা সরবরাহ করা হয় থাকে। এমতাবস্থায়, নতুন হারের সুবিধা বর্তমানে ৮০ টি শহরে পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন: প্রতীক্ষার অবসান! বুলেট ট্রেনের প্রসঙ্গে বড় সুখবর দিলেন রেলমন্ত্রী, চলছে জোরকদমে কাজ

পাশাপাশি, এটির মাধ্যমে NABH স্বীকৃত হাসপাতালে ৩০০ টাকা এবং নন-NABH স্বীকৃত হাসপাতালে ২২৫ টাকা খরচ হবে। এদিকে, NABH স্বীকৃত হাসপাতালগুলির জন্য সেলাই (৭-১২ টি সেলাই) অপসারণের ক্ষেত্রে হার হল ২০০ টাকা এবং নন-NABH স্বীকৃত হাসপাতালগুলির ক্ষেত্রে এটি হল ১৭০ টাকা। পাশাপাশি, মোট কোলেক্টমির দাম ৩৪,০০০ থেকে ৪০,০০০ টাকা পর্যন্ত রয়েছে।

আরও পড়ুন: SBI থেকে ৫ লাখের কার লোন নিয়ে আজই কিনে ফেলুন আপনার স্বপ্নের গাড়ি, দিতে হবে মাত্র এত টাকার EMI

এদিকে, এই প্রকল্পে কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে জানিয়ে রাখি, Central Government Health Scheme-এর পরিষেবা পেতে, কর্মীদের একটি ফর্ম জমা দিতে হবে। যেখানে তাঁর ও পরিবারের সদস্যদের ছবি দিয়ে ফর্মটি ওই মন্ত্রক/দপ্তর/বিভাগে জমা দিতে হবে যেখানে তাঁরা কর্মরত আছেন বা ছিলেন। এই প্রক্রিয়ার পর একটি কার্ড ইস্যু করা হয়। পাশাপাশি, কর্মীরা অনলাইনে CGHS-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়েও এই ফর্মটি ডাউনলোড করতে পারেন বলেও জানা গিয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর