দত্তপুকুরের জামালউদ্দিনের কীর্তি এবার অযোধ্যায়! মুসলিম শিল্পীর রামমূর্তি তৈরি দেখতে উদগ্রীব ভারত

বাংলাহান্ট ডেস্ক : অযোধ্যার রাম মন্দিরের উদ্বোধন হতে চলেছে আগামী ২২শে জানুয়ারি। সব ঠিকঠাক থাকলে উত্তর ২৪ পরগনার দত্তপুকুরের মৃৎশিল্পী মহম্মদ জামালউদ্দিন ও তাঁর ছেলে বিট্টুর তৈরি করা ১৬ ফুটের দু’টি ফাইবারের রামের মূর্তিও বসতে চলেছে এই রাম মন্দিরে। তাঁর তৈরি করা একটি মূর্তি ৮ মাস আগে রওনা দিয়ে দিয়েছে।

   

আরো একটি মূর্তি দেড় মাস আগে রওনা দিয়েছে।জামালউদ্দিনের বাস দত্তপুকুরের দিঘার মোড় এলাকায়। জামালউদ্দিন বলেছেন, “অযোধ্যার মন্দিরে স্থাপন করা হবে আমার তৈরি মূর্তি। বড় পাওনা আমার কাছে এটা। সাম্প্রদায়িকতার কোনও স্থান নেই আমাদের দেশে। আমরা কাজ করব এর ঊর্ধ্বে উঠে।” জামালউদ্দিনের কারখানা অবস্থিত বাড়ির সামনেই।

আরোও পড়ুন : ইডির নজরে এবার কেজরিওয়াল! ইন্ডিয়া জোট বৈঠকের আগেই হঠাৎ তলব, কিন্তু কেন ?

কিন্তু কীভাবে তিনি বরাত পেলেন রাম মূর্তি তৈরির?জামালউদ্দিনের কথায়, হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে প্রশিক্ষণ নিয়ে তিনি সেখানে বেশ কিছু বছর কাজ করেছেন। এরপর দত্তপুকুরের পালপাড়ায় বাড়ির কাছে নিজের কারখানা তৈরি করেন। সেখানে ফাইবার ও মাটি দিয়ে তৈরি করতে থাকেন দুর্গা, কালী থেকে বিভিন্ন দেবদেবীর মূর্তি। দেশের একাধিক জায়গায় তাঁর তৈরি কাজ গত পাঁচ বছরে পোঁছে গেছে। 

ram mandir ayodhya

বছর দুয়েক আগে এক বন্ধুর মাধ্যমে তাঁর সাথে যোগাযোগ হয় রাম মন্দির ট্রাস্টের সাথে। ট্রাস্টের কর্মকর্তারা এরপর দত্তপুকুরে এসে জামালউদ্দিনকে মূর্তি তৈরির বরাত দেন। জামালউদ্দিন বলছেন, ” দুটি মূর্তির জন্য ৫ লক্ষ ৩০ হাজার টাকা পারিশ্রমিক হিসেবে পেয়েছি। আগামী সপ্তাহে এই দুটি মূর্তি বসানো হবে। বলা হয়েছে আমাকে সেই ভিডিও পাঠানো হবে।”