টাইমলাইনখেলাক্রিকেট

এশিয়া কাপের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে মাঠে নামা মাত্র এই বিশ্বরেকর্ড গড়বেন বিরাট কোহলি

বাংলা হান্ট নিউজ ডেস্ক: আসন্ন এশিয়া কাপে ২৮ শে আগস্ট পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে ক্রিকেটের মাঠে ফিরছেন বিরাট কোহলি। ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ খেলার পর থেকে টানা বিশ্রামে রয়েছেন তিনি। মনে পড়েছিল যে তাকে হয়তো জিম্বাবোয়ের বিরুদ্ধে ওয়ান ডে সফরে পাঠানো হতে পারে। এখন জানা যাচ্ছে যে দীর্ঘ বিশ্রামের পর একেবারে পাকিস্তানের বিরুদ্ধে হাইভোল্টেজ ম্যাচেই মাঠে ফিরছেন তারকা ক্রিকেটার।

২৮ শে আগস্ট যখন বিরাট কোহলি এশিয়া কাপের প্রথম ম্যাচটা খেলতে নামবে তখন তিনি একটি বড় রেকর্ড ছুঁয়ে ফেলবেন। আজ পর্যন্ত নিউজিল্যান্ডের তারকা মিডল অর্ডার ব্যাটসম্যান রস টেইলর বাদে এই রেকর্ড আর কেউ ছুঁতে পারেননি। রস টেইলর কিছুদিন আগে ক্রিকেট থেকে অবসর নিয়ে নিয়েছেন। তাই এই মুহূর্তে বিশ্বের একমাত্র অ্যাক্টিভ ক্রিকেটার হিসেবে প্রতিটি ফরম্যাটে ১০০ ম্যাচ খেলার অনন্য রেকর্ড গড়বেন বিরাট।

বিরাট কোহলি নিজের আন্তর্জাতিক কেরিয়ারে এখনো অবধি ২৬২টি একদিনের ম্যাচ খেলেছেন। ওডিআই ফরম্যাটে ১২,০০০-এর বেশি রান করার পাশাপাশি বিরাট কোহলির রয়েছে ৪১টি শতরান। কিছুদিন আগেই টেস্ট ফরম্যাটের নিজের শততম টেস্টে খেলে ফেলেছেন বিরাট। এই মুহূর্তে ১০২ টি টেস্ট খেলে ২৭টি শতরান সহ বিরাটের মোট রানসংখ্যা ৮০৭৪।

এইমুহূর্তে ৯৯ টি টি-টোয়েন্টি খেলেছেন বিরাট কোহলি। যেহেতু এই বছরের শেষে টি-টোয়েন্টি বিশ্বকাপ রয়েছে তাই এশিয়া কাপ আয়োজিত হচ্ছে টি-টোয়েন্টি ফরম্যাটে। নিজের শততম টি-টোয়েন্টি ম্যাচে নামার আগে বিরাট কোহলি নামের পাশে বেশ কিছু বড় রেকর্ড রয়েছে। তার মধ্যে সবচেয়ে আকর্ষণীয় রেকর্ডটি হল যে মাত্র ৯৯ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেই বিরাট কোহলি এই ফরম্যাটে সবচেয়ে বেশি অর্ধশতরানের মালিক। তারপরে এই তালিকায় রয়েছেন রোহিত শর্মা এবং বাবর আজম। টি-টোয়েন্টি ক্রিকেটে বিরাটের মোট রান সংখ্যা ৩৩০৮। এশিয়া কাপে সাড়ে তিন হাজার রানের গণ্ডি অতিক্রম করতে পারেন কিনা, সেইদিকে লক্ষ্য থাকবে ভারতীয় ক্রিকেট প্রেমীদের।

Related Articles