টাইমলাইনভারতআন্তর্জাতিক

বেহাল দশা পাকিস্তানের, ঋণ নেওয়ার জন্য বন্ধক দিতে হল ইসলামাবাদের সবথেকে বড় পার্ক

বাংলাহান্ট ডেস্কঃ পাকিস্তানের (pakistan) অবস্থা দিনকে দিন শোচনীয় হয়ে পড়ছে। ঋণের জালে ক্রমাগত জড়িয়ে পড়ছেন পাক সরকার ইমরান খান (imran khan)। বিভিন্ন দেশের কাছে হাত পাততে পাততে এমন অবস্থা হয়েছে, যে পাকিস্তানকে ঋণ দিতে আর কোন দেশই ভরসা পাচ্ছে না। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী ইমরান খান এক বড় সিদ্ধান্ত নিয়েছেন।

পাক সরকার ইমরান খান সিদ্ধান্ত নিয়েছেন ইসলামাবাদের সবথেকে বড় পার্কটিকে বন্ধক দেবেন। যাতে ঋণের সাগরে ডুবে থাকা পাকিস্তান ৫০০ বিলিয়ন অর্থ ঋণ পেতে পারে। অর্থাৎ ইসলামাবাদের এফ -9 পার্কের বদলে ৫০০ বিলিয়ন অর্থ ধার নিয়ে পাকিস্তানের অর্থনৈতিক অবস্থা ফেরাতে চাইছে পাক সরকার।

ইসলামাবাদের এই এফ -9 পার্কটির নামকরণ হয়েছে মাদার-ই-মিল্লাত ফাতেমা জিন্নাহর নামে। পাক সংবাদপত্র ‘ডন’ থেকে জানা যায়, আগামী মঙ্গলবার এক ভার্চুয়াল মাধ্যমে প্রধানমন্ত্রীর হাউসে এবং মন্ত্রিপরিষদ বিভাগের কমিটির বৈঠকের আয়োজন করা হয়েছে। সেই ভার্চুয়াল বৈঠকেই 759 একর জমি জুড়ে থাকা পাকিস্তানের এই পার্কটিকে বন্ধক রাখার বিষয়ে আলোচনা করা হবে। দেশের অর্থনৈতিক পরিস্থিতি সামাল দিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানা গিয়েছে।

মহা বিপাকে এখন পাক সরকার। একদিকে দেশের অর্থনৈতিক অবস্থা শোচনীয় হয়ে পড়েছে, জিনিসপত্রের দাম আকাশ ছোঁয়া, আর অন্যদিকে কোন দেশই এখন তাঁকে অর্থ ঋণ দিতে চাইছে না। উল্টে পূর্বে দেওয়া ঋণের অর্থ এখনই ফেরত বলছে অন্যান্য দেশ। আতঙ্কবাদকে মদত দেওয়ার অভিযোগে এখন বিশ্বব্যাংকও আর ঋণের সমুদ্রে ডুবে থাকা পাকিস্তানের পাশে দাঁড়াতে চাইছে না।

Back to top button