প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ কার্ড করে দিচ্ছে সরকার! সুবিধা কী মিলবে? জানুন বিস্তারিত

   

বাংলাহান্ট ডেস্ক : প্রবীণ নাগরিকদের চিহ্নিত করার জন্য সরকারের তরফে সিনিয়র সিটিজেন কার্ড (Senior Citizen Card) নিয়ে এসেছে। সরকারের তরফে এই কার্ডের উদ্যোগ অনেক আগেই নেওয়া হয়েছিল। ইতিমধ্যে সিনিয়র সিটিজেন কার্ড একাধিক রাজ্যের নাগরিকদের দেওয়া হয়েছে। এবার বাংলার প্রবীণ নাগরিকেরাও এই সুবিধা পাবেন।

এই কার্ড দেওয়ার উদ্যোগ এখনো সরকারি ভাবে নেওয়া হয়নি। প্রবীণ নাগরিকদের সহায়তার জন্য কলকাতা পুলিশের পক্ষ থেকে  ‘প্রণাম’ নামে একটি বিশেষ উদ্যোগ চালানো হয়। এই উদ্যোগে যে প্রবীণ নাগরিকেরা অংশগ্রহণ করেন তাদের এই ধরনের কার্ড দেওয়া হয়। একজন ব্যক্তি যখন ৬০ বছর বয়সে পদার্পণ করেন তখন তিনি প্রবীণ নাগরিক বা সিনিয়র সিটিজেন হয়ে যান।

আরোও পড়ুন : সাবধান! ধেয়ে আসছে রিমল! প্রবল ঝড় বৃষ্টির সম্ভাবনা রাজ্যে, দেখুন ঘূর্ণিঝড় কোথায় আছড়ে পড়বে

৬০ বছর বয়স হলে যেমন একদিকে কাজ থেকে অবসর গ্রহণ করতে হয়, তেমনই শারীরিকভাবে অনেকটাই দুর্বল হয়ে পড়েন তারা। আর্থিকভাবে প্রবীণ নাগরিকদের সহায়তা দেওয়ার জন্য একাধিক প্রকল্প রয়েছে সরকারের। এই ধরনের প্রবীণ নাগরিকদের কথা চিন্তা করেই নেওয়া হয়েছে বিশেষ উদ্যোগ। পশ্চিমবঙ্গের (West Bengal) বিভিন্ন বিডিওদের উদ্যোগে সিনিয়র সিটিজেন কার্ড বিতরণ করা হচ্ছে প্রবীণ নাগরিকদের।

senior citizen

সিনিয়র সিটিজেন কার্ড থাকার সুবিধা : এই কার্ড থাকলে ট্রেন, বাস ইত্যাদি গণপরিবহণের টিকিটে পাওয়া যায় অতিরিক্ত ছাড়। বিভিন্ন ধরনের সামাজিক প্রকল্পের সুবিধা দেওয়া হয়ে থাকে এই কার্ডের মাধ্যমে খুব সহজে। এছাড়াও ব্যাংকের ফিক্সড ডিপোজিটে প্রবীণ নাগরিকদের অতিরিক্ত সুখ পাওয়ার বিষয়টি সহজ হয়ে যায়। এছাড়াও স্থানীয় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রবীণ নাগরিকদের সুরক্ষা দেওয়ার বিষয়টি আরো সুনিশ্চিত হয়।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর