টাইমলাইনভারত

আয়কর বিভাগকে কালো টাকার হদিস দিতে পারলে মিলবে ৫ কোটি

আয়কর বিভাগ (income tax Department) সম্প্রতি দেশের জনগনকে কালো টাকা, বেনামি সম্পত্তি সহ বে আইনি লেনদেন সম্পর্কে খবর দেওয়ার জন্য বিশেষ পুরস্কার ঘোষণা করেছে। এই জাতীয় খবর দেওয়ার জন্য দেওয়া হতে পার ৫ কোটি টাকা পর্যন্ত নগদ।

original 1 scaled Bangla Hunt Bengali News

আয়কর দপ্তর সূত্রে জানানো হয়েছে, তথ্য প্রদানকারীদের জন্য নতুন অনলাইন সুবিধা চালু করেছে আয়কর দপ্তর। কেন্দ্রের সিবিডি বা প্রত্যক্ষ কর বিভাগ এই সুবিধা চালু করেছে কালো টাকা, বেনামি সম্পত্তি সহ বে আইনি লেনদেন সম্পর্কে খবর দেওয়ার সুবিধার জন্য। www.incometacindiaefilling.gov.in এ গিয়ে জানানো যাবে অভিযোগ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই পোর্টালে যেমন আধার প্যান নম্বর দিয়ে অভিযোগ করা যাবে ঠিক একই ভাবে অভিযোগ করা যাবে আধার, প্যান নম্বর না থাকলেও। পুরো প্রক্রিয়াটি ওটিপি ভিত্তিক। আয়কর আইন ১৯৬১ মোতাবেক অনুসারে হিসেব বহির্ভূত টাকা ছাড়াও জানানো যাবে বে আইনি লেনদেন সম্পর্কেও।

প্রতিটি অভিযোগ নথিভুক্ত করার পর পাওয়া যাবে একটি নির্দিষ্ট নম্বর। যার ভিত্তিতে অভিযোগকারী তার অভিযোগের ভিত্তিতে কি পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানতে পারবেন। বে আইনি সম্পত্তির ক্ষেত্রে পাওয়া যাবে এক কোটি টাকা পুরস্কার মূল্য। পাশাপাশি দেশের বাইরের কালো টাকা বা কর ফাঁকির মতো অভিযোগ করলে মিলবে ৫ কোটি টাকা পর্যন্ত।

 

Back to top button