দলবদলু বায়রনের বাড়িতে আয়কর হানার পেছনে কার হাত? পরিচয় জানলে চমকে উঠবেন

বাংলাহান্ট ডেস্ক: গত বেশ কিছুদিন ধরে রাজ্যের একাধিক জায়গায় হানা দিয়েছে আয়কর দপ্তর (Income Tax Department) । বুধবার দলবদলু বিধায়ক বায়রন বিশ্বাসের (Mla Bayron Biswas) বাড়িতে পৌঁছে যান আয়কর দফতরের আধিকারিকরা। শুরু হয় জোর তল্লাশি। বুধবার সকাল ৬টা নাগাদ বিধায়কের শমসেরগঞ্জের বাড়িতে যান আয়কর আধিকারিকেরা। সেই থেকে শুরু হয় ম্যারাথন তল্লাশি। শেষ পাওয়া খবর অনুযায়ী এখনও আয়কর অভিযানও জারি আছে বায়রনের বাড়িতে।

   

কেবল বাড়িই নয়, তৃণমূল নেতার বিড়ি কারখানা, স্কুল ও হাসপাতাল সহ একাধিক ঠিকানায় গিয়েও তল্লাশি অভিযান চালায় আয়কর দপ্তর। গতকাল থেকে মুর্শিদাবাদ এবং বীরভূমের একাধিক জায়গাতেও আয়কর তল্লাশি চলছে। ৫০ জন আধিকারিকের একটি দল মিলে নেমেছে তল্লাশি অভিযানে।

সুত্রের খবর, বিশাল বিড়ির ব্যবসা ছাড়াও বায়রনের স্কুল, হাসপাতাল ও চা বাগানের ব্যবসা রয়েছে। কয়েক মাস আগে আয়কর দফতরকে চিঠি দিয়ে জনৈক জানান, আয় বহির্ভূত সম্পত্তি রয়েছে বায়রন বিশ্বাসের। শুধু তাই নয়, ব্যবসার প্রচুর টাকা ভুয়ো সংস্থার মাধ্যমে বিনিয়োগ করেছেন তিনি। অভিযোগ জমা পড়ার পরই তদন্তে নামে আয়কর দফতর।

তদন্তে নেমে তৃণমূল নেতা বায়রনের নামে ২১টি সংস্থার হদিস মেলে। সুত্রের খবর, এগুলির মধ্যে বেশিরভাগই ভুয়ো। নড়েচড়ে বসে আয়কর দপ্তর। গত ২৬ নভেম্বর বায়রনের হিসাব রক্ষককে ডেকে জিজ্ঞাসাবাদও করেন তদন্তকারীরা। আর এবার বায়রনের বাড়িতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

আরও পড়ুন: অপেক্ষার অবসান! ৮% DA বাড়বে রাজ্য সরকারি কর্মীদের, আশ্বাস দিলেন খোদ মুখ্যমন্ত্রী

প্রসঙ্গত, মুর্শিদাবাদে সাগরদিঘি (Sagardighi) কেন্দ্রে উপ-নির্বাচনে (Bi election) বাম সমর্থিত কংগ্রেস (Congress) প্রার্থী ছিলেন বায়রন বিশ্বাস। শাসকদল তৃণমূল কংগ্রেস, বিজেপিকে হারিয়ে বিপুল ভোটে জয়লাভ করেছিলেন তিনি। ব্যবসায়ী পরিবারের সন্তান বায়রন বিশ্বাসের জয়ে অবশ্য কংগ্রেস বেশিদিন খুশি থাকতে পারে নি।

bayron

জয় পাওয়ায় তিন মাসের মধ্যেই গত জুনে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের জনসংযোগ যাত্রায় তার হাত থেকে পতাকা নিয়ে তৃণমূলে যোগদান করেন কংগ্রেসের বাইরন। বেশ কিছুমাস দলবদলু এই নেতাকে নিয়ে জোর চর্চা চলেছিল রাজনৈতিক মহলে। আর এবার ফের সেই বায়রন চর্চার শিরোনামে। শেষ পাওয়া খবর অনুযায়ী, বায়রনের বাড়ি থেকে এখনও পর্যন্ত নগদ ৬০ লক্ষ টাকা উদ্ধার করেছেন তদন্তকারীরা। জারি রয়েছে তল্লাশি।