অপেক্ষার অবসান! ৮% DA বাড়বে রাজ্য সরকারি কর্মীদের, আশ্বাস দিলেন খোদ মুখ্যমন্ত্রী

বাংলা হান্ট ডেস্কঃ সম্প্রতি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের অতিরিক্ত চার শতাংশ ডিএ (Dearness Allowance) বৃদ্ধির কথা ঘোষণা করেছে মোদী সরকার। আর এবার ডিএ বাড়তে চলেছে রাজ্য সরকারি কর্মীদের। আরও ৮% ডিএ বৃদ্ধি করছে রাজ্য সরকার। খোদ মুখ্যমন্ত্রী এই আশ্বাস দিয়েছেন বলে জানিয়েছে রাজ্য সরকারি কর্মচারীদের একটি সংগঠনের প্রতিনিধিরা। যদিও ঠিক কবে ওই আট শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানো হবে, সেই নিয়ে কিছু বলা হয়নি।

   

দীর্ঘ আন্দোলনের পর সম্প্রতি সরকারি কর্মচারীদের ডিয়ারনেস অ্যালোওয়েন্স মহার্ঘ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে পঞ্জাব সরকার। এরপরই পঞ্জাব স্টেট মিনিস্টেরিয়াল সার্ভিস ইউনিয়নের সভাপতি অমৃক সিং জানিয়েছেন, সম্প্রতি চার শতাংশ ডিএ বৃদ্ধির যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তার ফলে রাজ্য সরকারি কর্মচারীদের প্রাপ্ত মহার্ঘ ভাতার পরিমাণ দাঁড়িয়েছে ৩৮ শতাংশ। এর পরও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সঙ্গে ডিএয়ের ফারাক থেকে যাচ্ছে। তাই ওই আট শতাংশ ডিএও প্রদান করবে সরকার।

যদিও পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান নিজ মুখে এই ঘোষণা করেননি যে আট শতাংশ ডিএ বৃদ্ধি করা হবে। গত সোমবার বিকেলের দিকে ‘এক্স’ হ্যান্ডেল (সাবেক টুইটার) পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান বলেন, ‘রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ভালো খবর। আমরা রাজ্য সরকারি কর্মচারীদের নতুন বছরের উপহার দিতে চলেছি। তাদের চার শতাংশ ডিএ বাড়ানো হল। যা ২০২৩ সালের ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে।’

আরও পড়ুন: আয়কর হানার মাঝেই হাসপাতালে ভর্তি বায়রন! এদিকে বাড়ি থেকে টাকার পাহাড় উদ্ধার করল এজেন্সি

অর্থাৎ তিনি জানিয়ে দিয়েছেন যে আপাতত চার শতাংশ ডিএ বাড়ানো হচ্ছে। জানিয়ে রাখি পূর্বে ৩৪ শতাংশ হারে ডিএ পেতেন পঞ্জাবের সরকারি কর্মীরা। এবার থেকে তারা ৩৮ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। যা কার্যকর হবে ডিসেম্বর থেকে।

da hike8

ওদিকে শোনা যাচ্ছে, ফের পাঁচ শতাংশ মহার্ঘ ভাতা বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। বিভিন্ন সূত্রে খবর, ২০২৪ সালের জানুয়ারিতে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের ডিএ পাঁচ শতাংশ বাড়ানো হতে পারে। যদিও মনে করা হচ্ছে এই বিষয়টি আরও পরিষ্কার হবে সর্বভারতীয় মূল্যসূচক (AICPI) সামনে এলে। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার বছরে দু’বার মহার্ঘ ভাতা বৃদ্ধি করে- জানুয়ারি এবং জুলাইয়ে। জানুয়ারির বর্ধিত মহার্ঘ ভাতা সাধারণত মার্চ মাসে ঘোষণা করা হয়। তবে যেহেতু ২৪ এর প্রথমেই লোকসভা নির্বাচন তাই এবার এই ঘোষণা আগেই ঘোষণা করা হতে পারে বলে মনে করা হচ্ছে।